Durnitibarta.com
ঢাকাসোমবার , ৩০ মে ২০২২
আজকের সর্বশেষ সবখবর

গণমাধ্যম আইনের ভুল-ভ্রান্তি ঠিক করা হবে: তথ্যমন্ত্রী

প্রতিবেদক
Admin
মে ৩০, ২০২২ ১১:৩০ অপরাহ্ণ
Link Copied!

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, সাংবাদিকরা নানা প্রতিকূলতায় কাজ করেন, তাদের চাকরির নিশ্চয়তা নেই। এ সরকার সাংবাদিকদের কল্যাণে গণমাধ্যম আইন করেছে। এর ভুল ভ্রান্তি ঠিক করা হবে। কারো চাকরি যাবে না।

সোমবার সন্ধ্যায় বসুন্ধরা গ্রুপ প্রবর্তিত ‘বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড-২০২১’ প্রদান অনুষ্ঠানে অংশ নিয়ে মন্ত্রী এসব কথা বলেন। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এই অনুষ্ঠান হয়।

পুরস্কার প্রদান সাংবাদিকতাকে উৎসাহিত করবে, সাংবাদিকদের অনুসন্ধানী সাংবাদিকতা করতে কাজ করবে, সমাজের অনুন্মোচিত বিষয়কে দায়িত্বশীলদের নজরে আনতে কাজ করে, সাংবাদিকরা সমাজকে সঠিক খাতে প্রবাহিত করতে কাজ করতে পারে, গণমাধ্যমের বিকাশের সঙ্গে রাষ্ট্রের বিকাশ জড়িত।

তিনি বলেন, আকাশ থেকে কোনো কুঁড়েঘর দেখা যায় না। এসব প্রধানমন্ত্রীর উদ্যোগে হয়েছে। কোনো জাদুর কাঠিতে হয়নি। পদ্মা সেতু নিয়ে এতো কথা কিন্তু এটা হওয়ার পর যারা পর্দা গরম করতেন তারা কোথায়? সেটা তো বলতে হবে। সমালোচনাও করতে হবে। আমি সমালোচকদের লালন করি।

ড. হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেশে বেসরকারি টেলিভিশনের যাত্রা শত্রু করে। আমরা যদি পশ্চিম বাংলার দিকে তাকাই সেখানেও এতো পত্রিকা নাই। পশ্চিম বাঙলায় জেলা পর্যায়ে এতো পত্রিকা নাই।

তিনি বলেন, সাংবাদিকদের দাবি ছিল একটি সাংবাদিক কল্যাণ ট্রাস্ট, আর সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ট্রাস্টিও সাংবাদিক, যেই সাংবাদিক প্রেস ক্লাবের সামনে সরকারকে ক্ষমতা থেকে নামাতে আন্দোলন করেন তিনিও সাংবাদিক কল্যাণ ট্রাস্টের অনুদান পান। সাংবাদিকদের সঙ্গে আমার উঠা-বসা, যারা সচিব হয়েছে বা হবেন তাদের চেয়ে অনেক ভালো সাংবাদিক আছেন, তারা বিসিএস দিলে তাদের হতো কিন্তু তারা পেশাকে ভালো বেসে ফেলেছে।

মন্ত্রী বলেন, সরকারের ভালো কাজটা তো মানুষকে জানাতে হবে, কোনো সরকার শতভাগ কাজ করতে পারে না, আশাহীন স্বপ্নহীন জাতি কখনো আগাতে পারে না। ১ লাখ ৫১ হাজা গৃহহীন মানুষ ঘর পেয়েছে, যে কখনো স্বপ্নও দেখেনি ঘর হবে তার একটি পাকা ঘর হয়েছে সেটি তার স্বপ্নকেও হার মানিয়েছে। এত ঘরে মধ্যে যদি পাঁচটি ঘর নিয়ে দুর্নীতি হয় সেটা নিউজ হয় কিন্তু দেড় লাখ মানুষের স্বপ্নের চেয়ে বেশি সেটা নিয়ে কথা বলে না।

ডিজিটাল নিরাপত্তা আইন শুধু সাংবাদিকদের প্রোটেকশনের জন্য নয় দাবি বলে উল্লেখ করে মন্ত্রী বলেন, এটা সবার জন্য। দেশে যেই দাঙ্গা হয়েছে ফেসবুকের কারণে। ডিজিটাল নিরাপত্তা আইনের সুবিধা নিয়ে বহু সাংবাদিক মামলা করেছেন। সমগ্র পৃথিবীতে এই আইন আছে।