‘হোয়াইট হাউজের সেই অনুষ্ঠান থেকে দ্রুত ছড়ায় করোনা’

0

আন্তর্জাতিক ডেস্ক:

সুপ্রিম কোর্টের নতুন বিচারপতির নাম প্রকাশকে কেন্দ্র করে গেল ২৬ সেপ্টেম্বর হোয়াইট হাউজে একটি অনুষ্ঠানের আয়োজন করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর সেই অনুষ্ঠানের পরপরই ট্রাম্পসহ হোয়াইট হাউজের প্রায় ৩০ জন কর্মকর্তা করোনাভাইরাসে আক্রান্ত হন।

শুক্রবার সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের ভাইরাস বিষয়ক শীর্ষ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি অনুষ্ঠানটিকে ‘সুপারস্প্রেডার ইভেন্ট’ বলে অভিহিত করেছেন। খবর আল জাজিরা।

অ্যান্থনি বলেন, ‘ওই ইভেন্টে পরিস্থিতিটা এমন ছিল যে, লোকজন গাদাগাদি করে অবস্থান করছিলেন এবং কেউই মাস্কই পরেননি।’

সুপ্রিম কোর্টের প্রয়াত বিচারপতি রুথ ব্যাডেন গিন্সবার্গের স্থলাভিষিক্ত হিসেবে এমি কোনি ব্যারেটের নাম প্রকাশ করতে প্রেসিডেন্ট ট্রাম্প ওই অনুষ্ঠান আয়োজন করেন।

ড. অ্যান্থনি ফাউসির কাছে সিবিএসের প্রশ্ন ছিল- হোয়াইট হাউজের কর্মকর্তাদের মাস্ক পরতে অনীহা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার পরিবর্তে নিয়মিত পরীক্ষার ওপর নির্ভর করা সম্পর্কে তিনি কী ভাবেন।

উত্তরে ফাউসি বলেন, ‘ডাটাই তো এক্ষেত্রে কথা বলে। হোয়াইট হাউজে হয়েছে সুপারস্প্রেডার ইভেন্ট। আমরা গেল ছয় মাস ধরে সবাইকে মাস্ক পরার অনুরোধ জানিয়ে আসছি।’

এদিকে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েই শনিবার থেকে রাজনীতির মাঠে নামছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জনগণকে আশ্বাস্ত করে তিনি বলেছেন, ‘করোনাকে সঙ্গে নিয়ে আমাদের বেঁচে থাকতে হবে। দয়া করে এই ভাইরাসকে আপনার জীবন নিয়ন্ত্রণ করতে দেবেন না।’

%d bloggers like this: