হেনলির সূচকে আগের অবস্থানেই বাংলাদেশি পাসপোর্ট

0

নিজস্ব প্রতিবেদক :

বিভিন্ন দেশের পাসপোর্টের মূল্যায়ন সূচক তালিকায় বাংলাদেশি পাসপোর্ট আগের অবস্থানেই রয়েছে। ২০২১ সালের শুরুতে হেনলি পাসপোর্ট ইনডেক্সের (এইচপিআই) সাম্প্রতিকতম র‍্যাংকিংয়ে আগের ১০১তম অবস্থান ধরে রেখেছে বাংলাদেশি পাসপোর্ট।

এর আগে ২০২০ সালের শুরুতে ৯৮তম স্থানে থাকা বাংলাদেশি পাসপোর্ট গত জুন মাসে তিন ধাপ পিছিয়ে ১০১তম অবস্থানে নেমে এসেছিল।

হেনলি পাসপোর্ট ইনডেক্স (এইচপিআই) সাম্প্রতিকতম র‍্যাংকিংয়ে ১৯৯টি দেশের পাসপোর্টকে ভ্রমণ সক্ষমতার বিচারে ১১০টি স্থানে রাখা হয়। এসব দেশের পাসপোর্টধারীরা কয়টি দেশে অগ্রিম ভিসা ছাড়া প্রবেশ করতে পারবেন তা মানদণ্ড ধরে পাসপোর্টের এই মূল্যায়ন অবস্থান নির্ধারণ করা হয়েছে।

এইচআইপি ইনডেক্স অনুসারে ২২৭টি স্থানের মধ্যে মাত্র ৪১টিতে বাংলাদেশি পাসপোর্টধারীরা ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন। গত জানুয়ারিতে প্রকাশিত প্রথম প্রান্তিকের প্রতিবেদনেও ৪১টি অঞ্চলে ভিসাহীন ভ্রমণ সুবিধা পেতেন বাংলাদেশিরা।

বাংলাদেশি পাসপোর্টে ভিসা ছাড়া ভ্রমণ করা যায় এমন অঞ্চল হচ্ছে- আফ্রিকায়, ১১টি ক্যারিবিয় অঞ্চলে, সাতটি ওশেনিয়া অঞ্চলে (অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড ব্যতীত), ছয়টি এশিয়ায় এবং দক্ষিণ আমেরিকায়।

প্রসঙ্গত, বাংলাদেশি পাসপোর্ট সবচেয়ে শক্তিশালী হয় ২০০৬ সালে। সেবছর ৬৮তম স্থানে ছিল। ১০১তম অবস্থানই এ যাবতকালের সবচেয়ে খারাপ অবস্থান। এবারের সূচকে বাংলাদেশি পাসপোর্টের নিচে রয়েছে সিরিয়া (১০৮), ইরাক (১০৯) এবং আফগানিস্তান (১১০), উত্তর কোরিয়া (১০৩), লিবিয়া ও নেপাল (১০৪), প্যালেস্টাইন (১০৫), সোমালিয়া (১০৬), পাকিস্তান (১০৭)।

%d bloggers like this: