হালুয়াঘাটে ১ হাজার তাল বীজ রোপনের উদ্যোগ গ্রহণ ডুহসার

0

মো.রফিকুল্লাহ চৌধুরী মানিক, হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধিঃ

জলবায়ু পরিবর্তনে বিরূপ প্রভাব ও বজ্রপাত নিরসনে সহয়তাকারী হিসেবে ময়মনসিংহের সীমান্তবর্তী হালুয়াঘাট উপজেলায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত ধুরাইল ইউনিয়ন অনার্স স্টুডেন্ট’স এসোসিয়েশন (ডুহসা) এর আয়োজনে উপজেলার ধুরাইল ইউনিয়নের শিমুলতলী বাজার থেকে ধরাবন্নী হাফেজিয়া মাদ্রসা এবং ধুরাইল বাজার থেকে গোরকপুর পর্যন্ত মোট ১০ কিলোমিটার রাস্তায় বজ্রপাতের ক্ষয়ক্ষতি রোধে ১ হাজার তালের বীজ রোপণ কর্মসূচী উদ্বোধন করা হয়েছে।

সংগঠন এর সাধারণ সম্পাদক সাব্বির মাহমুদ এর সঞ্চালনায় এবং সভাপতি মো. জাকিরুল ইসলামের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

তালের বীজরোপণ কর্মসূচীর উদ্বোধন করেন ধুরাইল ইউপি চেয়ারম্যান মোঃ ওয়ারিছ উদ্দিন সুমন।
এসময় উপস্থিত ছিলেন ডুসাহ্ হালুয়াঘাটের উপদেষ্ঠা রাশেদুল ইসলাম রাশেদ, ইউনিয়ন যুবলীগ এর যুগ্ম আহ্বায়ক ইমরুল কায়েস, স্থানীয় ইউপি মেম্বার ইমান আলী, প্রভাষক সফিকুল ইসলাম লিটন, সাবেক সদস্য রাসেল মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক আশিকুর রহমান, দফতর সম্পাদক মোজাম্মেল হক, তালবীজ সরবারহকারী আল আমিন,এবং সক্রিয় সদস্য আলমগীর, সজিব এবং স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিবর্গ।

এ বিষয়ে জানতে চাইলে সংগঠনের সভাপতি মো. জাকিরুল ইসলাম জানান, ইউনিয়নের ৩ টি প্রধান সড়কে ১ হাজার তালবীজ লাগানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আজ প্রথম দিনে আমরা শিমুলতলী বাজার থেকে ধরাবন্নী সড়কে সকলের সহযোগিতায় ৩ শত তালবীজ রোপন করতে সক্ষম হয়েছি। ধাপে ধাপে বাকী সড়ক গুলিতে তাল বীজ রোপন করা হবে।
স্থানীয় ইউপি চেয়ারম্যান ওয়ারিছ উদ্দিন সুমন বলেন আমাদের এলাকার এই শিক্ষার্থীরা যে উদ্যোগ গ্রহণ করেছে তাতে আমি অত্যান্ত আনন্দিত হয়েছি। তাঁরা এই দেশের ও মানুষের জন্য এবং প্রকৃতির কথা চিন্তা করে যে উদ্যোগ গ্রহণ করেছে তা স্বরণীয় হয়ে থাকবে।

প্রান্তীক এক কৃষক জানান, টিভিতে খালি দেহি মাইষের পুলাপান রা উদ্যোগ নিয়া তাল গাছ লাগা, কষ্ট অইতো! আমগর এইনে কি এরুম পুলাপান নাই? যাই হোক আমি আইজ আনন্দিত। যে আমাগোর সন্তানরা আইজ তালবীজ লাগাইলো। এগোর জন্য অনেক দোয়া রইলো।

%d bloggers like this: