সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে ব্লিনকেনের ফোন

0

আন্তর্জাতিক ডেস্ক :

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সল বিন ফারহানের সঙ্গে বাইডেন প্রশাসনের মন্ত্রী হিসেবে প্রথমবারের মতো ফোনে কথা বলেছেন। আল জাজিরার খবরে বলা হয়, কথোপকথনে ব্লিনকেন ওয়াশিংটন এবং রিয়াদের মধ্যকার স্বাভাবিক চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন।

সৌদি প্রেস এজেন্সি থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী ফয়সল ব্লিনকেনকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ায় ধন্যবাদ প্রদান করেন। সৌদি কিংডম নিরাপত্তা এবং স্থিতিশীলতা বজায় রাখতে বাইডেন প্রশাসনকে সহায়তা করতে চান বলেও ওই বিবৃতিতে উল্লেখ করা হয়। যুক্তরাষ্ট্র ও সৌদি পররাষ্ট্রমন্ত্রী দুটি দেশের ঐতিহাসিক এবং কৌশলগত সম্পর্ক নিয়েও আলোচনা করেন।

এরআগে অ্যান্টনি ব্লিনকেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পাবার পর গত বৃহস্পতিবার উপসাগরীয় দেশের মধ্যে সর্বপ্রথম সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীকে ফোন করেন।

আল জাজিরার খবরে বলা হয়, ব্লিনকেন-বিন ফারহান এমন এক সময় ফোনে কথা বললেন যখন যুক্তরাষ্ট্র ইয়েমেনে সৌদি জোটের প্রতিরক্ষা যুদ্ধে সমর্থন বন্ধ করেছে এবং হুতি বিদ্রোহীদের সন্ত্রাসী তালিকা থেকে বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ২০১৫ সাল থেকে সৌদি আরব ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধে নিয়োজিত রয়েছে। তবে বাইডেন আঞ্চলিক অখন্ডতা রক্ষা এবং নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে সৌদি আরবকে সমর্থন করে যাবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

%d bloggers like this: