ঢাকা ৩৩°সে ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

সিলেটে অপরাধীদের ধরতে নগরীর বিভিন্ন স্থানে বসানো হলো অধ্যাধনিক আইপি ক্যামেরা

আবুল কাশেম রুমন, সিলেট :

সিলেট নগর থেকে অপরাধ দুর করতে  নেওয়া হয়েছে ডিজিটাল সিলেট সিটি প্রকল্প এর মাধ্যমে সিলেট সিটির বিভিন্ন পয়েন্টে বাসানো হয়েছে অধ্যাধনিক আইপি ক্যামেরা ১১০টি এর মতো। এ ক্যামেরার মাধ্যমে খুব সহজে ধরা যাবে অপরাধীদের । বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের মাধ্যমে ১১০টি আইপি ক্যামেরা স্থাপন করে।

সিলেটে সিটিতে মানুষের জানমালের নিরাপত্তা বিধানের বিষয়টিকে গুরুত্ব দিয়ে এসএমপি’র নির্দেশনায় এসব ক্যামেরা স্থাপন করা হয়। সিলেট কোতোয়াল থানার দ্বিতীয় তলার নিয়ন্ত্রণ কক্ষ থেকে সার্বক্ষণিক এসব ক্যামেরা মনিটরিং করা হচ্ছে। বিষয়টিকে গুরুত্ব দিয়ে কাজ করছেন কম্পিউটার প্রশিক্ষণ প্রাপ্ত ১২ সদস্য দল। এ ক্যামেরা বসানো হবে  নগরীর গুরুত্বপূর্ণ প্রবেশ মুখ, সড়ক ও জনবহুল স্থানে স্থাপন করা হয়েছে।

পুলিশ যে কোন অপরাধীর ছবি দিয়ে আইপি ক্যামেরার সার্ভারে অনুসন্ধান করতে পারবে। ওই অপরাধীরা যদি আইপি ক্যামেরার আওতাভূক্ত কোন এলাকায় চলাফেরা করেন সার্ভার তা শনাক্ত করতে পারবে বলেও জানান। এ দিকে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) পরিতোষ ঘোষ জানান, আইপি ক্যামেরা অপরাধ নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখার পাশাপাশি পুলিশকে সহযোগীতা করবে। গত বুধবার আইপি ক্যামেরা বেজড সার্ভিলেন্স সিস্টেম পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।




আপনার মতামত লিখুন :