ঢাকা ২৭.৯৯°সে ২৩শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ
শিরোনাম :
দারুসসালামে ফেনসিডিলসহ গ্রেফতার দুই বোন কারাগারে অভিনেত্রীকে ধর্ষণের হুমকি, যুবক গ্রেফতার গৌরীপুরে ১শ বোতল ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী আটক গৌরীপুরে বাস-মাহিন্দ্রা সংঘর্ষে নিহত দুই নারীসহ ৩জন ঈশ্বরগঞ্জে কর্মহীনদের মাঝে নগদ টাকা ও খাদ্যসামগ্রী বিতরণ গৌরীপুরে প্রতিপক্ষের বিরুদ্ধে পুকুরের পাড় কেটে ফেলার অভিযোগ গৌরীপুরে কর্মহীন, দুস্থ ও অসহায় মানুষের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ ময়মনসিংহে কঠোর লকডাউনের ১৪ দিনে ৩০ লাখ টাকা অর্থদণ্ড আদায় গৌরীপুরে অসহায় ও কর্মহীন মানুষের মাঝে মায়ের মমতা কল্যাণ সংস্থার ঈদ উপহার সামগ্রী বিতরন ডোমারে হাজারো মানুষের চলাচলে চরম দুর্ভোগ

ঝিনাইদহে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী মৃৎ শিল্প

মোস্তাফিজুর রহমান উজ্জল, ঝিনাইদহ প্রতিনিধি:

একসময় ঝিনাইদহ জেলার ঝিনাইদহ সদর,মহেশপুর,কোটচাঁদপুর,কালীগঞ্জ,শৈলকুপা ও হরিনাকুন্ডু উপজেলার শত শত পরিবার মৃৎশিল্প তৈরী করে বাজারে বেচাকেনা করত।গ্রাম গঞ্জে এর অনেক চাহিদা ছিল তাই এই পেশা থেকে তাদের ভালভাবে সংসার চলত।
তখনকার লোকজন বাড়ীর নিত্য প্রয়োজনীয় সামগ্রী হিসেবে ব্যবহার করত এই মৃৎ শিল্পের বিভিন্ন পন্য। কিন্তু আধনিকতার ছোয়ায় মৃৎ শিল্পটি বর্তমানে হারিয়ে যাচ্ছে। তাছাড়া দারিদ্রতা ও আর্থিক সহযোগীতার অভাবে আজ শিল্পটি ধ্বংসের মুখে। একারনে বাধ্য হয়ে অনেকেই ছেড়ে দিচ্ছে এই পেশা।
সময়ের গ্যাড়াকলে পিষ্ট হয়ে সামপ্রতিক সময়ে বিলুপ্ত হতে বসেছে এই শিল্প। তদস্থলে আধুনিক সরঞ্জাম সহ প্লাস্টিক,স্টীল ও মেলামাইন সামগ্রীর ব্যবহার ব্যাপকহারে বেড়েছে।
মৃৎ শিল্পের সাথে জড়িত থাকা কয়েক জন ব্যাক্তি জানান, শত শত বছর ধরে নানা রকম প্রতিকূলতার মধ্য দিয়ে আমাদের কুমার সম্প্রদায়ের বংশ এই শিল্প আজও টিকিয়ে রেখেছে। ক্রমাগত বিলীনের পথে এই শিল্প, হয়ত একসময় এর কোন অস্থিত্বই থাকবে না।
সৌখিন এ শিল্প বাচিয়ে রাখতে হলে সরকারী ও বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থার কাছ থেকে আর্থিক সহযোগীতা সেই সাথে এর ব্যবহার অপরিহার্য বলে মনে করেন এখানকার মৃৎ শিল্পীরা।




আপনার মতামত লিখুন :

এক ক্লিকে বিভাগের খবর