Durnitibarta.com
ঢাকারবিবার , ২৭ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ধোবাউরায় ওমর ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি চক্ষু ক্যাম্প

প্রতিবেদক
Editor
নভেম্বর ২৭, ২০২২ ৬:৪৬ অপরাহ্ণ
Link Copied!

মোঃরফিকুল্লাহ চৌধুরী মানিক হালুয়াঘাট( ময়মনসিংহ) প্রতিনিধি :

ময়মনসিংহের ধোবাউরায় ওমর ফাউন্ডেশনের উদ্যোগে ও আর্থিক সহযোগিতায় ফ্রি চক্ষু ক্যাম্প এবং ছানীপড়া রোগীদের বিনামূল্যে চক্ষু অপারেশনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
রবিবার(২৭শে নভেম্বর) সকালে ধোবাউরার দারুল উলূম মাদরাসা মাঠে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপজেলা বিএনপি নেতা ও ধোবাউরা উপজেলা ভাইস চেয়ারম্যান আবুল ফজলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে ওমর ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ও ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির সদস্য আলহাজ্ব সালমান ওমর রুবেল ।
মিরাজ আলী (৬০) একজন রিকশা চালক। বাড়ি ধোবাউরার মুন্সিহাট এলাকায়। দীর্ঘদিন ধরে কোমরের ব্যথায় ভুগছেন তিনি। ঢাকা থেকে চিকিৎসক এসে বিনা পয়সায় রোগী দেখবেন জেনে আজ রবিবার সকালে মাদ্রাসার মাঠে এসেছেন। মিরাজ আলী বলেন, ‘আমার ভাতিজার কাছে শুনছি । ভাইসতা কইছে , এইনে নাকি মমোসিং (ময়মনসিংহ) থেকে বড় ডাক্তার আইবো । টাকা ছাড়াই ফ্রি চোখ চানী অপারেশান করা ও চোখের অন্যান্য যে কোন সমস্যা দেখানো যাবে। এই কথা হুন্না (শুনে) এইনে আইছি।
মিরাজ আলীর মতো অনেকেই আজ বিনা মূল্যের এই মেডিকেল ক্যাম্পে এসেছিলেন চিকিৎসকের পরামর্শ নিতে । ওমর উদ্যেগে ফাউন্ডেশনের অর্থায়নে ও সহযোগিতায় বিনা মূল্যের এই মেডিকেল ক্যাম্পের আয়োজন করে। দিনব্যাপী মেডিকেল ক্যাম্পে ১৮০০ শতাধিক নারী-পুরুষের সমস্যা শুনে বিশেষজ্ঞ চিকিৎসকেরা তাঁদের ব্যবস্থাপত্র দেন।এর মধ্যে থেকে ৩২৩ জনকে অপারেশনের জন্য নেওয়া হয়,২৫৮ জনকে ফ্রি চশমা দেওয়া হয়।
সকাল থেকে ধোবাউরাসহ ,পার্শ্ববর্তী উপজেলা হালুয়াঘাট, পূর্বধলা, ফুলপুর, থেকে রোগীরা মাদ্রাসা মাঠে আসতে শুরু করেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মাঠ নারী-পুরুষ রোগীতে গমগম করতে থাকে। কারও কোমর, কারও হাঁটুতে ব্যথা। ক্রাচে ভর করে এসেছেন কেউ, কেউবা হুইলচেয়ারে, আবার কেউবা রিকসা থেকে নামাচ্ছে রুগীকে । নাক-কান-গলার সমস্যা, ডায়াবেটিস, থাইরয়েড, হৃদ্‌যন্ত্রের সমস্যা নিয়েও আসেন অনেকেই। নিবন্ধন বুথে নিবন্ধন করে মাঠের মধ্যে প্যান্ডেলে বসে অপেক্ষা করেন। সিরিয়াল অনুযায়ী ডাক পড়ে। আবার কেউ লাইনে দাড়িয়ে আছে। ভেতরে ঢুকে চিকিৎসকের কাছে বলেন নিজের সমস্যার কথা। নেন ব্যবস্থাপত্র, চোখের পাওয়ার মেপে বিনা মূল্যে নেন চশমা ও ছানী পরা রুগিরা তাদের অপারেশানের জন্য নেন সাক্ষর করা সময়সুচি কার্ড । সেই সঙ্গে ওমর ফাউন্ডেশন পক্ষ থেকে বিনা মূল্যে প্রয়োজনীয় কিছু ওষুধও দেওয়া হয়।
উল্লেখ্য ওমর ফাউন্ডেশনের উদ্যোগে আর্থিক সহযোগিতায় ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির সদস্য ও হালুয়াঘাট উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক আলহাজ্ব সালমান ওমর রুবেল প্রতি বছর হালুয়াঘাট ও ধোবাউরায় ফ্রি চক্ষু ক্যাম্প করে থাকেন,জানাযায় ইতিপূর্বে চার হাজার ছানীপরা রোগীকে ফ্রি অপারেশন করিয়েছেন।অসংখ্য রুগীকে ফ্রি চশমা সহ ঔষধ পত্র দিয়েছেন।