সব প্লাটফর্মে তামাকের বিজ্ঞাপন নিষিদ্ধ করা হচ্ছে: তথ্য প্রতিমন্ত্রী

0

স্টাফ করেসপন্ডেন্ট:

সব প্লাটফর্মে তামাকের বিজ্ঞাপন নিষিদ্ধ করা হচ্ছে। নাটক সিনেমা বা কোন ওয়েব সিরিজে তামাক জাতীয় পণ্যের বিজ্ঞাপন দেওয়া যাবে না বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বার্তা২৪.কম-এর কনফারেন্স রুমে গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন।

তিনি বলেন, ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং ধূমপান স্বাস্থ্যের জন্য মৃত্যুর কারন। এটা নিশ্চিত করার মধ্য দিয়েই সেই সিনেমা বা ওয়েব সিরিজের প্রচারের অনুমতি দেওয়া হয় অনুমতি দেওয়া হয়।

প্রতিমন্ত্রী বলেন,’করোনা ভাইরাসে যার আক্রান্ত হচ্ছে তাদের অনেকেই ধূমপানে আসক্ত ছিলেন। তামক নিয়ন্ত্রণ আইন কঠোর বাস্তবায়ন করা হচ্ছে। ধুমপান মুক্ত বাংলাদেশ গড়তে তামাকের উপর কর আরো বাড়ানো হচ্ছে।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, আমি আশা করব আমাদের ভবিষ্যৎ প্রজন্ম যেন তামাক থেকে মুক্ত থাকতে পারে। সেজন্য আমাদের সকল সংসদ সদস্য কাজ করছে। ধূমপান বিরোধী আইন আরও কঠোর ভাবে যেন হয়। সেই বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর কাজ করতে হবে।

তিনি বলেন, ধূমপান বা তামাক সেবনের ফল গত এক শতাব্দীতে ৩০ লাখ মানুষের মৃত্যু বেড়েছে। এটা নিয়ন্ত্রণ করতে না পারলে আগামি শতাব্দিতে বিশ্বে একশ’ কেটি মানুষের মৃত্যুর আশংকা রয়েছে।

ডা. মুরাদ হাসান বলেন, দেশের এক তৃতীয়াংশ মানুষ তামাক সেবন করেন। এর ফলে ২০১৮ সালে ১ লাখ ২৬ মানুষের মৃত্যু হয়েছে। যা মোট মৃত্যুর সাড়ে ১৩ শতাশ।

‘প্রধানমন্ত্রীর ঘোষিত তামাকমুক্ত বাংলাদেশ বাস্তবায়নে সংসদ সদস্যদের ভূমিকা’ শীর্ষক গোলটেবিলের আয়োজন করে নিউজ পোর্টাল বার্তা২৪.কম। এতে সহযোগিতায় রয়েছে ডব্লিউবিবি ট্রাস্ট।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বি মিয়া এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান।

অনুষ্ঠানের সভাপতিত্ব করছেন ডব্লিউবিবি ট্রাস্টের নির্বাহী পরিচালক সাইফুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানের মূল প্রবন্ধ তুলে ধরেন দ্য ইউনিয়নের কারিগরি পরামর্শক অ্যাড. সৈয়দ মাহবুবুল আলম।

এছাড়া আরও উপস্থিত রয়েছেন- বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ এন্ড ওয়েলবিং-এর চেয়ারম্যান এবং সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ডা. মো. হাবিবে মিল্লাত, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা, সংসদ সদস্য বেগম গ্লোরিয়া ঝর্ণা প্রমুখ।

%d bloggers like this: