ঢাকা ৩০°সে ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

রাবিতে সোনালী ব্যাকের শাখা খোলায় অগ্রনী ব্যাংকের বিরোধিতা

রাবি প্রতিনিধি :

রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সোনালী ব্যাংকের শাখা চালু করার ব্যাপারে অগ্রণী ব্যাংক বিরোধিতা করেছে। এমনকি শাখা খোলার সিদ্ধান্ত বাতিলের সুপারিশ করে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে একটি চিঠি দিয়েছে ব্যাংকটি।

পরে শিক্ষক-শিক্ষার্থীর প্রয়োজনে নতুন একটি শাখা খোলার উদ্যোগ নেওয়া হলেও অগ্রণী ব্যাংকের বিরোধিতার বিষয়টি নিয়ে ক্ষুব্ধ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

বৃহস্পতিবার রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সাইফুল ইসলাম ফারুকী ও সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল ইসলাম খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

শিক্ষকরা বলছেন, ক্যাম্পাসে অগ্রণী ব্যাংকের সেবার মান নিয়ে দীর্ঘদিন ধরেই শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে অসন্তোষ রয়েছে। তাছাড়া পাসপোর্টের টাকা জমা, ট্রেজারি চালান, ভ্যাট ও ট্যাক্স চালান জমা এবং বৈদেশিক মুদ্রা লেনদেন এসব কাজে তাদের সোনালী ব্যাংকের সাহেববাজারে শাখায় যেতে হয়। যা বিড়ম্বনার ও সময়-ব্যয়সাপেক্ষ। আবার অগ্রণী ব্যাংকে এই সেবা পাওয়ার সুযোগও নেই। এসব বিবেচনায় রাবির শিক্ষকেরা দীর্ঘদিন ধরে ক্যাম্পাসে আরেকটি ব্যাংকের শাখা স্থাপনের দাবি জানিয়ে আসছেন। তাদের দাবির ফলে নতুন ব্যাংক হিসেবে সোনালী ব্যাংকের একটি শাখা অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে অনুমোদন পেয়েছে।

শিক্ষকের মতামতকে চরম অশ্রদ্ধা করার সামিল উল্লেখ করে তারা বলেন, ‘নিয়ম মেনে সমস্ত প্রক্রিয়া অনুসরণ করে সোনালী ব্যাংকের নতুন শাখা স্থাপনের বিষয়টি এগিয়ে গেছে। যখন সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে তখন তাদের (অগ্রণী ব্যাংকের) শাখা বাতিলের সুপারিশ করে চিঠি প্রদান রাবি শিক্ষক সমিতি, সিন্ডিকেট ও রাবির সকল শিক্ষকের মতামতকে চরম অশ্রদ্ধা করার সামিল।’

তারা আরও বলেন, ‘অগ্রণী ব্যাংকের রাবি ক্যাম্পাস শাখা সবচেয়ে লাভজনক শাখা হিসেবে কার্যক্রম পরিচালনা করে আসছে। এরপরেও তাদের মধ্যে একধরনের একচেটিয়া মনোভাব তৈরি হয়েছে বলে আমরা মনে করি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে তিনটি সরকারি ব্যাংকের শাখা থাকলেও রাবি ক্যাম্পাসে অগ্রণী ব্যাংকের বাইরে আর কোনো ব্যাংকের শাখা নেই। ফলে প্রতিযোগিতাহীন হয়ে সেবার মান উন্নতকরণে ব্যর্থতার পরিচয় দিয়েছে ব্যাংকটি।’




আপনার মতামত লিখুন :