শরীরের মারাত্মক ক্ষতি করে ইনস্ট্যান্ট নুডলস

0

স্বাস্থ্য ডেস্ক :

সময় আর শ্রম বাঁচাতে ‘ইনস্ট্যান্ট ফুডের’ দিকে ঝুঁকছে অনেকেই। এর মধ্যে নুডলস একটি। গরম পানিতে একটু সিদ্ধ করে ডিম আর তেল-মসলা দিয়ে দুই-চার মিনিটে তৈরি করা যায় এ খাবার। সুস্বাদুও বটে। কিন্তু এই নুডলসের সঙ্গে ঝুঁকিটা যে কত বড়, তা কি কারোর খেয়াল আছে? ইনস্ট্যান্ট নুডলস রক্তে চিনি আর কোলেস্টেরোল মাত্রা বাড়িয়ে দেয়।

এ ব্যাপারে একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ওই প্রবন্ধে জানানো হয়, কোরিয়ান ন্যাশনাল হেলথ অ্যান্ড নিউট্রিশন এক্সামিনেশন সার্ভের তত্ত্বাবধানে একটি সমীক্ষা চালানো হয়। এতে ১০ হাজার ৭১১ জন পূর্ণবয়স্ক মানুষ অংশ নেন। তাতে দেখা যায় যারা সপ্তাহে দুইবারের বেশি ইনস্ট্যান্ট নুডলস খেয়েছেন, তাদের স্বাস্থ্যের অবস্থা শোচনীয়। তাদের বিপাকজনিত গুরুতর সমস্যা ‘মেটাবলিজম সিনড্রোমের’ ঝুঁকি ৬৮ শতাংশ বেড়ে গেছে। মেটাবলিজম সিনড্রোম এমন একটা সমস্যাজনিত অবস্থা, যা হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। এর প্রভাবে কোমর ও পেটে মেদ জমে।

ইনস্ট্যান্ট নুডলসে বেশি ক্ষতি

চাউমিন তৈরির ক্ষেত্রে ময়দা দিয়ে তা বানানো হয়। নুডলস তৈরির ক্ষেত্রেও মূল উপাদান ময়দা হলেও তার সঙ্গে অ্যাডেটিভ বা কেমিক্যাল মেশানো হয়। যার মধ্যে অন্যতম হল হিউম্যাকটেন্ট (কেমিক্যাল)। ফলস্বরূপ ৫ মিনিটে নুডুলস সেদ্ধ হয়ে যায়। আর কখনওই তা খুব সিদ্ধ হয়ে গলেও যায় না। সেদিক থেকে চাউমিন কিছুটা হলেও নিরাপদ।

শরীরে প্রভাব

চাউমিন হোক বা নুডলস, এগুলো বেশি খেলে হজমে তার প্রভাব পড়েই। কারণ, এর মূল উপাদান ময়দার বা রিফাইন কার্বোহাইড্রেট। তাই এতে ফাইবারের মাত্রা খুব কম থাকে। ফলে হজমশক্তিতে এর প্রভাব পড়ে। যা কোলনের জন্য মোটেই ভালো নয়।

হার্টের ক্ষতি করে ও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়

ময়দার তৈরি নুডুলসে গ্লুটেন থাকে অনেক বেশি পরিমাণে। এতে ফ্যাটের মাত্রাও অনেক বেশি। কাজেই তা হার্টের ক্ষতি করে ও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। এতে কার্বোহাইড্রেটের মাত্রা বেশি থাকায় তা ওজন বাড়ায়। এই খাবারের প্রতি বেশি আসক্ত হলে ভিটামিন ডি ও বি ১২-এর অভাব দেখা দেয়। নুডলসে সোডিয়াম বা নুনের মাত্রা খুব বেশি থাকে। যা অত্যন্ত ক্ষতিকারক। কারণ আটা-ময়দা থেকে চাউমিন তৈরি করার ক্ষেত্রে অনেকসময়ই অতিরিক্ত সোডিয়াম বা লবণ মেশানো হয়। ফলে উচ্চ রক্তচাপের সমস্যা ডেকে আনে। যাদের লবণ খাওয়া একেবারেই নিষেধ তাদের নুডলসেও নিয়ন্ত্রণ আনা দরকার।

%d bloggers like this: