ঢাকা ২৮.৯৯°সে ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
শিরোনাম :
প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে ‘মসিক’এ শেষ হলো শারদীয় দুর্গোৎসব মহানবমীতে পূজামণ্ডপ পরিদর্শন করলেন মসিক -মেয়র ইকরামুল হক টিটু নৌকার মাঝি হয়ে হরিনচড়া ইউনিয়নবাসীর সেবা করতে চান রাসেল রানা ডোমারে শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা  দুধের শিশু কোলে নিয়ে ট্রেনের নিচে মায়ের ঝাঁপ মুক্তাগাছায় সাম্প্রদায়িক সম্প্রীতি ও ঐতিহ্য রক্ষা করে পূজা উদযাপন শিশু তামিমের হাতে বই-খাতা বদলে ঘাড়ে ৬ সদস্যদের পরিবারের দায়িত্ব হালুয়াঘাটে আজ দুর্যোগ প্রশমন দিবস পালিত ডোমারে নবাগত উপজেলা সমবায় অফিসার এর সাথে বসুন্ধরা সমিতির সৌজন্য সাক্ষাৎ হালুয়াঘাটে ইউপি চেয়ারম্যান সুমনের অশ্লীল ভিডিও ফাঁস

করোনা হলে সন্তানকে মায়ের দুধ খাওয়ানোর ঝুঁকি কতটুকু?

শিশু জন্মের পর থেকে নির্দিষ্ট সময় পর্যন্ত মায়ের দুধ খেলে তার বিকাশ ভালো হয়। রোগপ্রতিরোধে মায়ের দুধের বিকল্প নেই। কিন্তু সন্তান প্রসবের পর কিংবা কয়েক মাস বয়সী সন্তান থাকা অবস্থায় অনেক মা করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। ফলে মহামারীর মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে, করোনা আক্রান্ত মা কী তার বাচ্চাকে বুকের দুধ খাওয়াতে পারবেন? খাওয়ানোর ফলে বাচ্চার সংক্রমিত হওয়ার ঝুঁকিই বা কতটুকু?

এ বিষয়ে ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ ও হাসপাতালের স্ত্রী রোগ ও প্রসূতিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. তাহমিনা পারভীন বলেন, এখন পর্যন্ত করোনা আক্রান্ত মায়ের দুধ এবং তা খাওয়ানোর মধ্য দিয়ে শিশুর সংক্রমণের প্রমাণ তারা পাননি। ফলে বাচ্চাকে অবশ্যই মায়ের বুকের দুধ খাওনোর পরামর্শ দেন তিনি।

তবে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়ে ডা. তাহমিনা পারভীন বলেন, বাচ্চাকে দুধ খাওয়ানোর সময় মাকে অবশ্যই মাস্ক পরতে হবে। দুধ খাওয়ানোর আগে সেটি পরিষ্কার-পরচ্ছিন্ন করে নিতে হবে। শিশুকে ধরার আগে ও পরে ভালোভাবে হাত পরিষ্কার এবং জীবাণুমুক্ত করে নিতে হবে। মায়ের ব্যবহৃত এবং হাত দিয়ে ধরা সবকিছু নিয়মিত পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখার পরামর্শ দেন তিনি।

এদিকে রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের স্ত্রী রোগ ও প্রসূতিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যপক ডা. তাহমিনা বেগম বলেছেন, করোনা আক্রান্তের ফলে মাকে লাইফ সাপোর্টে অথবা আইসিইউতে নিতে হলে, তার বুকের দুধ প্রেস করে শিশুকে খাওয়ানোর আগে অবশ্যই পাত্রসহ আনুষঙ্গিক বস্তুগুলো পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে বিশেষ নজর দিতে হবে।




আপনার মতামত লিখুন :

এক ক্লিকে বিভাগের খবর


x