ময়মনসিংহ ২৩.২৩°সে ২২শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

হলুদের ছোঁয়ায় দিগন্ত….


বইছে শীতকাল। নভেম্বরের শেষ সপ্তাহে শীত বাড়ার সঙ্গে সঙ্গে সরিষা ক্ষেতে দেখা দেয় ফুল।

কুয়াশায় ধূসর প্রান্তর, চারদিকে হলুদের সমাহার। মনে হয় যেন রূপকথার রাজকুমারীর গায়ে হলুদ। কনেকে হলুদ দিতে উপস্থিত হয়েছে প্রজাপতি, মৌমাছি, হলুদিয়া-নীলরঙা পাখি, পোকামাকড় থেকে শুরু করে রাজ্যের প্রজারা। শীতের আমেজ বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে সরিষার ফুলও।

মধুমাখা ক্ষণে, প্রকৃতির সনে, সুবাসে মশগুল, সরষে ফুল। বিকেলের বেলাতে, মৌমাছির খেলাতে, গুনগুন তুলে রব, চারদিকে সৌরভ, কবির লেখা কবিতার মতোই অসাধারণ এ চিত্রপট ফুটে উঠেছে মানিকগঞ্জের হরিরামপুর, সদর, ঝিটকার বিস্তীর্ণ মাঠ।

দিগন্ত জোড়া হলুদ সরিষার ফসলের মাঠ। যেদিকে তাকাই শুধু সরিষার ক্ষেতের পর ক্ষেত। পৌষের হিমেল বাতাসে দোল খাচ্ছে সরিষার ফুলগুলো। দুর থেকে দেখলে মনে হয় কেউ হলুদ গালিচা বিছিয়ে রেখেছে। ফুলে ফুলে ভ্রমরের আনাগোনা করছে মধু সংগ্রহ করার জন্য।

ছোট ছোট ছেলেমেয়েরা সরিষা ক্ষেতে খেলাধুলা করছে। এছাড়া ও দূর-দূরান্ত থেকে নানা বয়সী মানুষ প্রকৃতির অনাবিল সৌন্দর্য উপভোগ করতে ছুটে আসছেন।

দেশে সরিষার তেলের দাম অনেক বেশি। তাই এবার দেশের সব জেলায় সরিষা চাষে আগ্রহী হন চাষিরা। সব সময় কীটনাশক ও সার ছিটিয়ে ভালো ফলন পেতে বাড়তি যত্নও নিচ্ছেন কৃষকরা।

সরকার কৃষকদের উপর বেশি বেশি নজর দিলে সব ফসলের আবাদ ও ফলন ভালো হবে বলে আশাবাদ ব্যক্ত করেন কৃষকরা।

আপনার মতামত লিখুন :

 
   
এই পত্রিকার কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি এবং অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের। | উন্নয়নে হোস্টপিও.কম