রাশিয়ার মিসাইল কেনায় তুরস্কের ‍ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

0

আন্তর্জাতিক ডেস্ক :
আফ্রিকার মুসলিম প্রধান দেশ সুদানের নাম ‘কালো তালিকা’ থেকে মুছে ফেলার একদিন পর তুরস্কের ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার কাছ থেকে এস ৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম কেনায় জারি করা হয়েছে এই নিষেধাজ্ঞা। খবর রয়টার্স ও এপির।
রয়টার্সের প্রতিবেদন বলছে, তুরস্কের সামরিক সাজ-সরঞ্জাম কেনার জন্য দায়িত্ব পাওয়া এজেন্সি ও তার সাথে যুক্ত অফিসারগণ এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে। গেল বছর রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তুরস্কের হাতে আসার পর আঙ্কারাকে এফ-৩৫ যুদ্ধ বিমান কর্মসূচি থেকে বের করে দেয় যুক্তরাষ্ট্র। তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকিও দেওয়া হয়।
যুক্তরাষ্ট্র বলছে, তুরস্কের মিসাইল কেনার ওই সিদ্ধান্ত ন্যাটোর নীতিবিরোধী ও যুক্তরাষ্ট্রের সেনাদের কাছে বিপদের কারণ। হুমকির ধারাবাহিকতায় প্রেসিডেন্ট ট্রাম্প তার শাসনের একেবারে শেষ সময় এসে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা জারি করলেন।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে বলেন, ‘আমেরিকা তুরস্কের সর্বোচ্চ নেতৃত্বকে একাধিকবার জানিয়েছে, তারা যদি এস ৪০০ সিস্টেম কেনেন, তা হলে তা যুক্তরাষ্ট্রের সেনাদের নিরাপত্তার ক্ষেত্রে চিন্তার কারণ হবে।
তুরস্কের প্রতিরক্ষা বাহিনীতে ও প্রতিরক্ষা শিল্প ক্ষেত্রে রাশিয়া ঢুকে যাবে। রাশিয়ার প্রতিরক্ষা ক্ষেত্রের হাতে প্রচুর অর্থ চলে আসবে। এ সবই আমেরিকার চিন্তার কারণ।’ পম্পেও আরও বলেন, ‘তুরস্কের সামনে বিকল্প সিস্টেমও ছিল। ন্যাটোর সদস্য দেশগুলো ওই সিস্টেমই ব্যবহার করে। তুরস্ক হলো আমেরিকার গুরুত্বপূর্ণ বন্ধু দেশ ও আঞ্চলিক নিরাপত্তার ক্ষেত্রে আমেরিকার শরিক দেশ। আমেরিকা চায়, তুরস্কের সাথে ঐতিহাসিক সম্পর্ক বজায় থাক, সামরিক সহযোগিতা বজায় থাক। কিন্তু সেটা করতে হলে যত তাড়াতাড়ি সম্ভব এস ৪০০-এর বাধা দূর করতে হবে।’

%d bloggers like this: