ভ্যাকসিন ব্যবহারের অনুমতির জন্য যুক্তরাষ্ট্র-ইউরোপে মডার্নার আবেদন

0

আন্তর্জাতিক ডেস্ক :

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে জরুরি ভিত্তিতে চূড়ান্ত ট্রায়ালের আগে ভ্যাকসিন ব্যবহারের অনুমতির জন্য যুক্তরাষ্ট্র ও ইউরোপের কাছে আবেদন করেছে যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান মডার্না। মডার্নার দাবি এখন পর্যন্ত তাদের তৈরী ভ্যাকসিন কার্যকর ও নিরাপদ। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ঔষুধ প্রশাসন দ্বারা নির্ধারিত সকল ধরনের মানদন্ড তারা পূরণ করেছেন। ফলে চূড়ান্ত ট্রায়ালের আগে ভ্যাকসিনটি জরুরি ভিত্তিতে যুক্তরাষ্ট্রে ব্যবহারের জন্য প্রস্তুত।

ইতোমেধ্যে প্রতিষ্ঠানটি তাদের তৈরী বিভিন্ন ভ্যাকসিন বাজারে ছাড়ার জন্য ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি ও যুক্তরাষ্ট্রের খাদ্য এবং ঔষুধ প্রশাসন বিভাগের সাথে যোগাযোগ করেছেন। সোমবার মডার্নার এক বিবৃতি বলছে, ‘মডার্না তাদের তৈরী ভ্যাকসিনের মাধ্যমে সমগ্র বিশ্ব থেকে কোভিড-১৯ দূর করতে সক্ষম হবে।’ এদিকে মডার্না ছাড়াও জার্মানির তৈরী ফাইজার ভ্যাকসিন আগামী ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্রে পাওয়া যাবে বলে মার্কিন গনমাধ্যমগুলো জানিয়েছে।

ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ ইতোমধ্যে মডার্নার তৈরী ভ্যাকসিনটি পরীক্ষা নিরীক্ষা করেছেন। সংস্থাটি ইঙ্গিত দিয়েছেন ভ্যাকসিনটি কাজ করছে। গেল সপ্তাহে দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে ভ্যাকসিনটির ৯৪ শতাংশ কার্যকারীতার প্রমাণ মিলেছে।

মডার্নার প্রধান মেডিকেল অফিসার ডাক্তার তাল জেক বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্রে ১৯৬ ব্যাক্তির ওপর এই ভ্যাকসিনের ট্রায়াল চালিয়েছি। যার মধ্যে ১৮৫ জনকে দেয়া হয়েছিল শুধু প্যালেসিবু। বাকি ১১ জনকে সরাসরি ভ্যাকসিন দেয়া হয়েছিল।’ তিনি বলেন, ভ্যাকসিনটির ডামি শর্ট নেয়া একজন খুব বেশি অসুস্থ হয়ে পড়েছিলেন। বাকি সবাই সুস্থ রয়েছেন। মডার্নার প্রধান এই মেডিকেল অফিসার বলেন, ‘যখন আমি ৯৪ শতাংশ কার্যকারিতার খবর পায় তখন আমি আবেগে কান্না করে দিয়েছিলাম।’

%d bloggers like this: