ভিজিডি’র সুবিধাভোগী নারীদের নিয়ে গৌরীপুর সচেতনতামূলক প্রশিক্ষণ

0

নিজস্ব প্রতিবেদক  :

ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ২নং ইউনিয়ন পরিষদে বুধবার (৩১ অক্টোবর)২০১৮ দুস্থ মহিলা উন্নয়ন (ভিজিডি) কর্মসূচীর সুবিধাভোগী নারীদের অংশগ্রহনে জীবন দক্ষতা ও সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের আয়োজনে ও মহিলা বিষয়ক অধিদপ্তরের সহযোগিতায় এ প্রশিক্ষণের বিষয় ছিল ‘এইডস’ রোগ। এতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা দিলখুশ জাহান, গৌরীপুর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুলতানা বেগম আকন্দ, জেলা ভিজিডি কর্মকর্তা ফরিদ আহমেদ, পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র গৌরীপুরের প্রকল্প সমন্বয়কারী কামরুল ইসলাম, ফিল্ড প্রশিক্ষক শাহিনা বেগম, ২নং গৌরীপুর ইউনিয়ন পরিষদের সচিব আফরোজা বেগম।

উল্লেখ্য সরকারের ভিজিডি’র সুবিধাভোগী নারীদের জীবনযাত্রার মানোন্নয়নে প্রতি মাসে চাল বরাদ্দের পাশাপাশি তাদের দক্ষতা ও আয় বৃদ্ধির জন্য সচেনতামূলক নানা কর্মসূচী পরিচালিত হচ্ছে। সারাদেশের ন্যায় ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ১০টি ইউনিয়নে মহিলা বিষয়ক অধিদপ্তরের সহযোগিতায় এসব কর্মসূচী বাস্তবায়ন করছে এনজিও সংস্থা পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র।

পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র গৌরীপুরের প্রকল্প সমন্বয়কারী কামরুল ইসলাম জানান, গৌরীপুর উপজেলায় ভিজিডি’র সুবিধাভোগী ৩ হাজার ২৬ নারীর জীবনযাত্রার মানোন্নয়নে সঞ্চয়ী হিসেবে গড়ে তুলার পাশাপাশি সচেতনতামূলক নানা প্রশিক্ষণের মাধ্যমে তাদের দক্ষতা বৃদ্ধি করা হচ্ছে। পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের উদ্যোগে নির্ধারিত সিডিউল মোতাবেক জীবন দক্ষতা ও আয় বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রতিটি ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ে অনুষ্ঠিত হচ্ছে। তিনি আরো জানান এ উপজেলার ভিজিডি কার্ডধারী নারীদের কাছ থেকে এ পর্যন্ত ১ কোটি ১৮ লক্ষ ৫৬ হাজার ১৫০ টাকা সঞ্চয় আদায় করে সরকারি হিসাবে জমা করা হয়েছে। যা ময়মনসিংহ জেলার মধ্যে সর্বোচ্চ সঞ্চয় সংগ্রহ।

 

%d bloggers like this: