ভার্চুয়াল শুনানিতে ৩৫ কার্যদিবসে ৫০ হাজার আসামির জামিন

0

নিজস্ব প্রতিবেদক,

সারাদেশের নিম্ন আদালতে ভার্চুয়াল শুনানির মাধ্যমে ৪৯ হাজার ৭৬২ জন আসামির জামিন হয়েছে। ৩৫ কার্যদিবসে এসব আসামির জামিন হয়েছে বলে শুক্রবার সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমানের পাঠানো ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ১১ মে থেকে ভার্চুয়াল শুনানি শুরু হওয়ার পর বৃহস্পতিবার পর্যন্ত ৩৫ কার্যদিবসে জামিনের জন্য ৯৫ হাজার ৫২৩টি আবেদন নিস্পত্তি করে এ জামিন মঞ্জুর হয়।

এছাড়া বৃহস্পতিবার ভার্চুয়াল শুনানিতে এখন পর্যন্ত ৬০৮ শিশুর জামিন হয়েছে। জামিন হওয়ার পর ৫৮৩ শিশুকে তাদের অভিভাবকের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

দেশে করোনাভাইরাস সংক্রমণের বিস্তার রোধে গত মার্চের শেষ সপ্তাহে সরকারি-বেসরকারি প্রতিষ্টান ও আদালত ছুটি ঘোষণা করে সরকার।

ছুটির মধ্যে ভার্চুয়াল আদালতের কার্যক্রম শুরু হয় গত ১১ মে। এর আগে ৭ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে মন্ত্রিসভার বৈঠকে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০’ এর খসড়া অনুমোদন লাভের পর ৯ মে এ সম্পর্কিত অধ্যাদেশ জারি করা হয়।

গত ১০ মে নিম্ন আদালতের ভার্চুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেন সুপ্রিম কোর্ট প্রশাসন। এছাড়া সুপ্রিম কোর্টের আপিল বিভাগে একটি চেম্বার আদালত ও হাইকোর্ট বিভাগে ১১টি ভার্চুয়াল বেঞ্চ গঠন করা হয়। এরপর থেকে নিম্ন আদালতে ভার্চুয়াল কোর্টে জামিন শুনানি শুরু হয়।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভার্চুয়াল আদালতে মামলার শুনানি চলবে বলে সম্প্রতি সুপ্রিম কোর্টের এক নির্দেশনায় জানানো হয়।

%d bloggers like this: