ব্যাটিং কোচ হয়ে ফিরলেন মোহাম্মদ ইউসুফ

0

দেশটির ইতিহাসে সেরা ব্যাটসম্যানদের একজন তিনি। সাফল্যটাও আকাশ ছোঁয়া। তবে খেলা ছেড়ে দেওয়ার পর থেকেই অন্তরালে ছিলেন। ফের পাকিস্তান দলে ফিরলেন মোহাম্মদ ইউসুফ। তবে এবার ভিন্ন ভূমিকায়। কোচ হয়েই শুরু হলো তার নতুন অধ্যায়।

সাবেক তারকা ক্রিকেটার মোহাম্মদ ইউসুফকে হাই পারফরম্যান্স সেন্টারের ব্যাটিং কোচের দায়িত্ব দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আরেক সাবেক ক্রিকেটার মোহাম্মদ জাহিদকে করা হয়েছে বোলিং কোচ। হাই পারফরম্যান্স সেন্টারের ফিল্ডিং ও উইকেটকিপিং কোচ হলেন আতিক-উজ-জামান।

ইউসুফের ব্যাট হাতে সাফল্য ঈর্ষণীয়। ওয়ানডেতে তিনি করেছেন ৯৭২০ রান আর টেস্টে ৭৫৩০। ২০১০ সালে সাবেকদের তালিকায় নাম লেখান। এবার কোচ হয়েই ফিরলেন ৪৫ বছর বয়সী এই তারকা।

এমন দায়িত্ব পেয়ে খুশি তিনি। জানাচ্ছিলেন, ‘সত্যি বলতে কি আমার ক্যারিয়ারের দ্বিতীয় ইনিংস শুরু করার জন্য এটাই সঠিক সময়। এমন সুযোগ পেয়ে আমি আনন্দিত। দৃঢ়ভাবে বিশ্বাস করি- পাকিস্তান ক্রিকেটের উজ্জ্বলতম সময়ের একটির সঙ্গে যুক্ত হয়ে আমি যে জ্ঞান আর অভিজ্ঞতা অর্জন করেছি তা তরুণ ক্রিকেটারদের মাঝে ছড়িয়ে দিতে সমর্থ্য হব।

আরেক ক্রিকেটার জাহিদের ক্যারিয়ার তেমন সমৃদ্ধ নয়। ২০০৩ সালে অবসর নেন তিনি। তার আগে ৫ টেস্ট ও ১১ ওয়ানডে খেলেন।

এদিকে পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে কোচ হিসেবে নিয়োগ পেলেন আব্দুর রাজ্জাক, বাসিত আলি, ফয়সাল ইকবাল, শহিদ আনোয়ার। সঙ্গে আব্দুল রেহমান ও মোহাম্মদ ওয়াসিমও আছেন তাদের পদে। এই ছয় জন জাতীয় নির্বাচন কমিটির সদস্য হিসেবেও কাজ করবেন। আর কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল-হকের সহকারী হিসেবে দায়িত্ব পালন করবেন তারা।

%d bloggers like this: