বেড়েছে খুশকি ঝরছে চুল, রইলো ঘরোয়া সমাধান

0

খুশকির সমস্যায় জেরবার অনেক মানুষ। চুল ঝরে যাওয়া, রুক্ষ হওয়া, মাথার ত্বকে নানা রকমের সংক্রমণের জন্যেও বেশিরভাগ ক্ষেত্রেই দায়ী এই খুশকি। তাই সঠিক সময়ে খুশকির সমস্যা দূর করতে ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন।

আসুন জেনে নেওয়া যাক এমন বেশ কিছু কার্যকরী ঘরোয়া উপায় যেগুলো দিয়ে খুশকির সমস্যা সহজেই দূর করতে সক্ষম।

টকদই: খুশকির সমস্যা থেকে বাচঁতে টকদই অত্যন্ত কার্যকরী। খুশকি দূর করতে মাথার ত্বকে টকদই দিয়ে ভালভাবে মালিশ করুন। মিনিট দশেক রেখে ভাল করে ধুয়ে ফেলুন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে অন্তত দু’বার চুলে টকদই ব্যবহার করুন।

মেথি: ২-৩ চামচ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে ছেঁকে নিয়ে ভাল করে বেটে নিন। ছেঁকে নেওয়া পানি ফেলে দেবেন না। এবার মেথি বাটা চুলের গোঁড়ায় মাথার ত্বকে ভাল করে লাগিয়ে নিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। এর পর শুকিয়ে গেলে চুল ভাল করে ধুয়ে ফেলুন। চুল ধোয়ার পর মেথি ভেজানো পানি দিয়ে আরও একবার চুল ধুয়ে নিন। এ ভাবে সপ্তাহে দু’বার মেথি ব্যবহার করলে খুশকির সমস্যা দূর হবে।

লেবুর রস: ২ চামচ লেবুর রস সামান্য পানির সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ভালভাবে মালিশ করুন। মিনিট পাঁচেক চুলের গোড়ায় ভালভাবে মালিশ করার পর চুল ধুয়ে নিন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে অন্তত ২ বার লেবুর রস ব্যবহার করে দেখুন।

রিঠা: চুলের সৌন্দর্য বাড়াতে রিঠা অত্যন্ত কার্যকরী। খুশকির সমস্যা দূর করতেও এটি অত্যন্ত কার্যকর! রিঠা পাউডার বা রিঠা সিদ্ধ পানি দিয়ে চুল ভিজিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। চুলের গোড়ায় গোড়ায় রিঠার পানি ভালমতো লাগলে তবেই ফল পাওয়া যাবে। ঘণ্টা খানেক পর চুল ধুয়ে ফেলুন। এ ভাবে সপ্তাহে ২-৩ বার রিঠা ভেজানো পানি মাথায় লাগালে খুশকির সমস্যা দ্রুত দূর হয়ে যাবে।

%d bloggers like this: