ঢাকা ২৮.৯৯°সে ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

গৌরীপুরে স্কুলের ভবন নির্মাণ কাজে প্রথম ব্যবহার হচ্ছে রেডিমিক্স কংক্রিট

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি :

ময়মনসিংহের গৌরীপুর উপজেলার বোকাইনগরে নিজাম উদ্দিন আউলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ কাজে কলাম ব্যাজ ঢালাইয়ে ব্যবহার করা হচ্ছে রেডিমিক্স কংক্রিট। এ উপজেলায় ভবন নির্মাণ কাজে এই প্রথম ব্যবহার হচ্ছে আধুনিক রেডিমিক্স কংক্রিট।

শনিবার (১ মে) দুপুরে এ নির্মাণ কাজ পরিদর্শন করেন উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ। এসময় সঙ্গে ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মনিকা পারভীন ও উপজেলা প্রকৌশলী আবু সালেহ মোঃ ওয়াহেদুল হক, ইউপি চেয়ারম্যান মোঃ হাবিব উল্লাহ, গৌরীপুর প্রেসক্লাবের সদস্য সচিব মশিউর রহমান কাউসার, সাংবাদিক ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক ফারুক আহাম্মদ, নিজাম উদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সভাপতি আব্দুল হাদি, প্রধান শিক্ষক হাবিবুর রহমান, আওয়ামীলীগ নেতা মতিউর রহমান মজনু, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শেখ মুকতাদির শাহিন, সাংবাদিক আনোয়ার হোসেন শাহীন, গৌরীপুর এলজিইডি অফিস ও সংশ্লিষ্ট প্রকল্পের উপসহকারি প্রকৌশলী, কার্য সহকারি প্রকৌশলী, স্কুলের সহকারি শিক্ষক সুজন দাসসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এদিকে রেডিমেক্স কংক্রিটের ব্যবহার দেখতে সকাল থেকে নির্মাণ কাজের স্থলে ভীড় করেন স্থানীয় লোকজন।
উপজেলা প্রকৌশলী আবু সালেহ মোঃ ওয়াহেদুল হক বলেন, এলজিইডির পিডিবি-৪ প্রকল্পের আওতায় ৮৮ লাখ টাকা বরাদ্ধে ২য় তলা ভিত বিশিষ্ট স্কুলের এ নতুন ভবনটি নির্মাণ হচ্ছে। এলজিইডির ময়মনসিংহ জেলা নির্বাহী প্রকৌশলীর নির্দেশে এ প্রথম গৌরীপুরে স্কুলের ভবন নির্মাণকাজে রেডিমিক্স কংক্রিট ব্যবহার করা হচ্ছে বলে তিনি জানান।

তিনি বলেন, রেডিমিক্স কংক্রিট হলো ব্যাচে বানানো সাইট সুনির্দিষ্ট এবং নির্দিষ্ট অনুপাতে মিশ্রিত কংক্রিট। সাধারণত পোর্টল্যান্ড সিমেন্ট, পানি, পাথর বা খোয়া এবং বালি পরিমাণমতো জমির মাটির সাথে সামঞ্জস্য রেখে ভালোভাবে মিশিয়ে সেটা সাইটে ব্যবহার করা হয়। আধুনিক নির্মাণ কাজে রেডিমিক্স সিমেন্ট অনেক সুবিধা এনে দিয়েছে। এটি নির্মাণ কাজকে করেছে সহজ, দ্রæত এবং আরও নিখুঁত। যদিও এর দাম তুলনামূলক বেশি বাজারের খোলা সিমেন্টের চেয়ে, তবুও নির্মাণ কাজে এখন সর্বাধিক ব্যবহার করা হয় এই রেডিমিক্স কংক্রিটের বিশ্বাসযোগ্যতার কারণে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মনিকা পারভীন জানান, এ উপজেলা বর্তমানে ৩৭ টি স্কুলের নতুন ভবন নির্মাণ কাজ চলছে। এসকল নির্মাণ কাজে রেডিমিক্স কংক্রিটের ব্যবহারের দাবি করেন তিনি।




আপনার মতামত লিখুন :

এক ক্লিকে বিভাগের খবর