বাঁহাতি স্পিনার ময়মনসিংহের রাম চাঁদ গোয়ালা আর নেই

0

প্রদীপ বিশ্বাস, ময়মনসিংহ :

বাংলাদেশের প্রথম বাঁহাতি স্পিনার রাম চাঁদ গোয়ালা শুক্রবার সকাল সাড়ে ৬টায় না ফেরার দেশে চলে গেলেন। ময়মনসিংহের নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত‌্যাগ করেন সাবেক এ ক্রিকেটার। বার্ধ্যক্যজনিত কারনে পরলোক গমন করেছেন বলে পারিবারিক সূত্র নিশ্চিত করেছে।

উল্লেখ্য, রাম চাঁদ গোয়ালা- যাকে বলা হয় বাঁ হাতি স্পিনের যাদুকর। ক্রিকেট মাঠে জীবনের অর্ধশতক পার করে দেওয়া সাবেক ক্রিকেটার রাম চাঁদ গোয়ালা খেলা ছাড়ার পর তাঁর নিজ শহর ময়মনসিংহে নিভৃত এক জীবন বেছে নিয়েছেন। ভাতিজা তপন কুমার গোয়ালা, দুই নাতি আকাশ ঘোষ ও অথৈ ঘোষ এবং দুই ভাতিজার স্ত্রীদের নিয়ে ময়মনসিংহের ব্রাক্ষ্মপল্লীর নিজ বাড়িতেই বসবাস করছিলেন রাম চাঁদ গোয়ালা।

১৯৪১ সালে ১৬ মে এই ক্রিকেট নক্ষত্রের জন্ম ,পারিবারিক সূত্রে জানাযায়, রাম চাঁদ গোয়ালা শেষ বয়সে কানে কম শুনতেন। চলতি বছরের মার্চ মাসের ১১ তারিখে তার চোখে অপারেশনের মাধ্যমে একটি লেন্স লাগানো হয়। চোখে কম দেখতেন। এছাড়া স্ট্রোক হয়েছিল দুইবার। চলা ফেরা করতে পারতেন না। তার হাঁটুতেও ব্যাথা ছিল।
১৯৮৩ সালে পশ্চিমবাংলা সফরে ইডেন গার্ডেনে পশ্চিমবঙ্গ একাদশের হয়ে খেলেছিলেন । তিনি জাতীয় ক্রীড়া লেখক পুরস্কার, ঢাকা প্রিমিয়ার লীগে ৮ বার সেরা ক্রিকেটার,ময়মনসিংহ জেলা ক্রীড়া পরিষদ আজীবন সদস্য ও জাতীয় ক্রীড়া সংস্হার আজীবন সদস্য ছিলেন।
রামচাঁদ গোয়ালা ক্রিকেটের প্রেমে পড়ে আজীবন অবিবাহিত ছিলেন । তার মৃত্যুতে জেলা প্রশাসন,সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু, স্হানীয় কাউন্সিলর কামাল খান, জাতীয় সাবেক ক্রিকেটার হারুন অর রশিদ সহ অনেকেই শোক প্রকাশ করেন।

%d bloggers like this: