বদলগাছী স্বাস্থ্যকমপ্লেক্সে এর এক্স-রে মেশিন ১৪ দিনে থেকে নষ্ট, রোগীদের দুর্ভোগ চরমে

0

সানজাদ রয়েল সাগর বদলগাছী:

নওগাঁর বদলগাছী উপজেলার ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্স এর এক্স-রে মেশিন ১৪ দিন যাবৎ নষ্ট হয়ে পড়ে থাকায় চিকিৎসা সেবা ব্যহত হয়ে পড়েছে। ফলে রোগীদের দুর্ভোগ চরমে উঠেছে।

স্বাস্থ্য কমপ্লেক্স ও এক্সরে মেশিন অপারেটর সুত্রে জানা যায়, গত ২৯ শে মার্চ যথারিতি এক্স-রে মেশিনটি ভাল ছিল। তার পরের দিন এক্স-রে করতে গেলে মেশিনটি আর চালু করা সম্ভব হয়নি। ফলে ওই দিন থেকে স্বাস্থ্য কমপ্লেক্সে আগত রোগীদের এক্স-রে সেবা দিতে পারেনি স্বাস্থ্য কমপ্লেক্স এর অপারেটর। বিষয়টি তিনি ঐ দিনই উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তাকে অবগত করেছেন। স্বাস্থ্য কর্মকর্তাও যথারিতি বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে অবগত করেন। উর্ধতন কর্তৃপক্ষ গত সোমবার এক্স-রে মেশিন সরবরাহকারী প্রতিষ্টানের একজন সার্ভিসিং ইঞ্জিনিয়ার মামুনুর রশিদকে পাঠান। তিনি সকাল ১০ টা থেকে দিন ভর চেষ্টা চালিয়েও এক্স-রে মেশিনটি চালু করতে পারেননি। যার কারনে এক্স-রে মেশিনটি নষ্ট হওয়ার ১৪ দিন থেকে এলাকার জনসাধারণ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

এ বিষয়ে উপজেলা ও স্বাস্থ্য প.প কর্মকর্তা ডাঃ জাহিদ নজরুল চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে তিনি এক্স-রে মেশিন নষ্টের সত্যতা নিশ্চিত করে বলেন এ বিষয়ে গত ৩০ মার্চ ঢাকা সেন্টাল মেডিক্যাল ষ্টোরকে লিখিত ভাবে জানানো হলে। গত সোমবার এক্স-রে মেশিন সরবরাহকারী প্রতিষ্টানের ইঞ্জিনিয়ার এসেছিলেন কিন্তু মেশিনটি চালু করতে পারেন নাই। এ বিষয়ে সংশ্লিষ্ট কতৃপক্ষকে অবগতও করা হয়েছে । আর এক্স-রে মেশিন ও আল্ট্রাসনোগ্রাম মেশিন নষ্ট হলে লোকাল ভাবে কিছু করার থাকে না।

তিনি আরও বলেন বদলগাছী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন আর একটি এক্স-রে মেশিন বরাদ্ধ হয়েছে, যা আগামী ১৫ দিনের মধ্যে পৌঁছার কথা। কয়েকটা দিন চিকিৎসাসেবা ব্যাহত হলেও আগামীতে চিকিৎসা সেবার মান অবশ্যই বৃদ্ধি পাবে । এবং তিনি আরও জানান আমাদের স্বাস্থ্য কমপ্লেক্স এর আল্ট্রাসনোগ্রাম মেশিনটিও অনেক দিন থেকেই নষ্ট হয়ে আছে।

গতকাল সকাল ১০ টায় সরজমিনে স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, এক্স-রে মেশিন এর রুমে তালা দেওয়া। যার কারনে আগত বর্হি বিভাগ ও ভর্তি রোগীদের স্বাস্থ্যকমপ্লেক্স এর বাহিরে দ্বিগুন অর্থ খরচ করে এক্স-রে করতে হচ্ছে। আর এ কারনে গরীব অসহায় রোগীরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হবে বলে দ্রæত বরাদ্দ কৃত এক্স-রে মেশিনটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ পৌঁছানোর ব্যবস্থা করা ও আল্ট্রাসনোগ্রাম মিশিনটিও দ্রæত ঠিক করা প্রয়োজন ।

%d bloggers like this: