বদলগাছী স্কুল মাঠ থেকে হাট সরানো হয়নি এখনও বিপাকে স্কুল কর্তৃপক্ষ

0

সানজাদ রয়েল সাগর বদলগাছী :

নওগাঁর বদলগাছী পাইলট উচ্চ বিদ্যালয় ও মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় এর মাঠ থেকে এখনও পর্যন্ত হাট সরিয়ে না নেওয়ায় ছাত্র-ছাত্রীদের শিক্ষাদান ব্যহত হচ্ছে আর এতে করে স্কুল কর্তৃপক্ষ পড়েছেন চরম বিপাকে । বিগত ৮/৯ মাস থেকে স্কুল মাঠ থেকে হাট সরিয়ে নেওয়ার জন্য উপজেলা প্রশাসনের প্রতি বারবার আবেদন জানিয়ে আসছেন দুটি স্কুেলর কর্তৃপক্ষ।add1
স্কুল কর্তৃপক্ষ জানায় , প্রতি সপ্তাহে শনিবার ও বুধবার ২ দিন হাট বসে এই মাঠে। হাটের দিন ভোর থেকেই হাজার হাজার জনতার সমাগম ঘটে। ক্রেতা-বিক্রেতার কেনা বেচা ও জনতার কোলাহলে স্কুলের ছাত্র/ছাত্রীদের শিক্ষাদান ব্যাহত হচ্ছে। তার উপর হকারের মাইক এর শব্দে ক্লাসে সমস্যারও সৃষ্টি হয়। ছাত্র-ছাত্রীরা ঐ স্কুলে আসা যাওয়া পথে হাটুরিয়াদের ভিড়ে অনেক বিরম্বণার শিকার হতে হয়। সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কচিকাচা শিশুদের বেশী সমস্যার মুখোমুখি হতে হয়। আর এ দৃশ্য নিয়ে ছাত্র-ছাত্রীদের অভিভাবকরাও থাকে আতংকে । হাট বসার কারনে স্কুলের খেলার মাঠ নষ্ট হয়ে যাচ্ছে। হাটের কারনে স্কুলের ছেলে মেয়েরা খেলাধুলা করতে পারে না। বিগত ৯ মাস থেকে হাট সরিয়ে নেওয়ার কথা বলে উপজেলা প্রশাসন বিভিন্ন রকমের তাল বাহানা করে আসছে। আগামী পহেলা বৈশাখের আগেই স্কুল মাঠ থেকে হাট সরিয়ে নেওয়ার কথা থাকলেও উপজেলা প্রশাসনের নেই কোন উদ্যোগ । বিষয়টি নিয়ে অভিভাবক মহলও উদ্বিগ্ন হয়ে পড়েছে।

গতকাল সোমবার পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরেশ সিংহ এর সংগে কথা বললে তিনি জানান আগামী পহেলা বৈশাখের পর হাট সরিয়ে নেওয়ার জন্য হাট কর্তৃপক্ষকে বলা হয়েছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ হুসাইন শওকত জানান হাট সরিয়ে নেওয়া খুবই জরুরী কিন্তু হাট সরিয়ে নেওয়ার বিষয়ে এলাকার সর্ব সাধারণকে নিয়ে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নিতে হবে। দুদুকের গণ শুনানীতে কয়েক জন ব্যক্তি হাট সরিয়ে নেওয়ার অভিযোগ করলে আপনি বলেছিলেন আগামীতে হাট ইজারার নোটিশে স্কুল মাঠে হাট লাগানো যাবেনা উল্লেখ করে হাটের টেন্ডার আহব্বান করা হবে কিন্তু এ বছর হাট ইজারার নোটিশে তা উল্লেখ করেননি কেন বলে প্রশ্ন করলে তিনি বলেন ঐ ভাবে নোটিশে উল্লেখ করা যাবেনা।
বিষয়টি নিয়ে এলাকার সচেতন মহল ও শিক্ষার্থীর অভিভাবকরা দ্রæত স্কুল মাঠ থেকে হাট-বাজার উচ্ছেদ করে দুটি স্কুলের শিক্ষার্থীদের স্কুলে যাতায়াত নিরাপদ করনের জন্য প্রশাসনের উর্ধতন কর্তৃপক্ষের আসু হস্তক্ষেপ কামনা করেছেন

%d bloggers like this: