বদলগাছীতে মাজরা পোকা রোগে আক্রান্ত বোরো ধান

0

প্রতিনিধি বদলগাছী:
নওগাঁর বদলগাছী উপজেলায় শত শত বিঘা মাজারা পোকা রোগে আক্রান্ত হয়ে পড়েছে বোরো ধানক্ষেত । প্রতিকারে কোন আশানুরূপ সুফল না পাওয়ায় বোরো ধান চাষীরা হতাশ হয়ে পড়েছে। আর এ প্রতিকারে জন্য মাঠ পর্যায়ে উপজেলা কৃষি অধিদপ্তরের তৎপরতা ও দেখা যায়নি ।
সরেজমিনে এলাকা ঘুরে জানা যায়, উপজেলার ৮ টি ইউনিয়নের প্রায় সর্বত্রই মাজরা পোকা রোগে আক্রান্ত হয়েছে। কোন কোন মাঠে ব্যাপক হারে আক্রান্ত হয়েছে বোরোধান ক্ষেত।
অপরদিকে মাজরা পোকা রোগ মোকাবেলা করতে উপজেলা কৃষি স¤প্রসারন অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীরা কৃষকদের পরামর্শ ও সহযোগিতা করতেও লক্ষ্য করা যায়নি। নওগাঁ জেলার বদলগাছী উপজেলাটি কৃষি নিরর্ভরশীল এলাকা হিসাবে পরিচিত। আর এ উপজেলায় বোরো ধান হচ্ছে অন্যতম ফসল । এ এলাকার বেশিরভাগ কৃষকই কমবেশী বোরো ধান চাষ করে থাকে। আবার অনেক কৃষক ৭০ থেকে ৮০ বিঘা জমিতে বোরো ধান চাষবাদও করেছে।bosku_ad কৃষকদের জীবিকা নিরর্ভরশীল ফসল এই বোরো ধান। আর এই কৃষকেরা তাঁদের অর্জিত ধান বিক্রিয় করে সংসারের অধিকাংশ চাহিদা পূরুন করে থাকে। এছাড়া সারা বছর জীবিকা নীরবাহের জন্য ধান রেখে দেয় কৃষকেরা। এজন্য এলাকার কৃষকেরা বোরো ধান ক্ষেতের উপর অধিক যতœশীল হয়ে থাকে।
উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানাযায়, চলতি বছরে এ উপজেলার ৮ ইউনিয়নে মোট ১২ হাজার ১ শত ২৫ হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। জমিতে বোরো ধান জমে উঠেছে। কৃষকেরা বোরো ধানের বাম্পার ফলনেরও স্বপ্ন দেখছে। স¤প্রতি হঠাৎ করেই কয়েক দিন আগে প্রতিকুল আবহাওয়া নেমে আসার কারনে মাজরা পোকা রোগে আক্রান্ত হয়ে পড়েছে বোরো ধান ক্ষেত ।
অপরদিকে এ রোগ নিরাময়ের জন্য কীটনাশক ছিটিয়েও কৃষকেরা কোন ফল পাচ্ছে না। এতে আর্থিকভাবে ক্ষতির পাশাপাশি নাজেহাল হয়ে পড়ছে এলাকার কৃষকেরা।
বিলাশবাড়ী ইউনিয়নের বলরামপুর গ্রামের কৃষক জিল্লুর রহমান জানান সে ৫ বিঘা জমিতে বোরো ধান চাষ করেছে। সে বোরোক্ষেতে ভিত্তাকো কীটনাশক দিয়েও কোন ফল পাননি।
মিঠাপুর ইউনিয়নের কৃষক রহিম বলেন সে এবার ১৫ বিঘা জমিতে বোরো ধান চাষবাদ করেছে। বিভিন্ন কোম্পানীর কীটনাশক ব্যবহার করার পরেও মাজরা পোকা রোগ সারাতে পারেনি। মথুরাপুর,পাহাড়পুর,বালুভরা ও কোলা ইউনিয়নের একাধীক বোরো ধান চাষীদের সংগে কথা বললে তারা একই সমস্যার কথা জানান।
এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার হাসান আলী জানান, বোরো ধানে মাজরা পোকা লেগেছে তা আমি জানিনা।

%d bloggers like this: