বছরের শুরুতেই পৃথিবীতে বড় ধাক্কা !

0

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক :

ফ্রান্সের জ্যোতিষী নসট্রাডামুসের ভবিষ্যদ্বাণী করেছিলেন ২০২১-এর শুরুতেই বড় বিপদের মুখে পড়তে হবে পৃথিবীবাসীকে। নতুন বছরে পা দিয়ে আবারও মিলে গেল তাঁর একটি ভবিষ্যদ্বাণী। আইফেল টাওয়ারের সমান একটি গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে। ২০২১-এর শুরুতেই যে কোনও সময় এটি পৃথিবীতে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গ্রহাণুটির নাম ২০২১ সিও২৪৭। পৃথিবীর ৭৪ লক্ষ কিলোমিটিার এলাকাজুড়ে এই গ্রহাণু আছড়ে পড়তে পারে।

নাসা জানিয়েছে, আজ ৬ জানুয়ারি ২০২১ এসে নামের একটি গ্রহাণু পৃথিবীর কক্ষপথে ঢুকে পড়বে। পৃথিবীর গা ঘেঁষে সেটি বেরিয়ে যাবে বলে জানানো হয়েছে।

২০২১-এর শুরুর দিনেই তিনটি গ্রহাণু পৃথিবীর গাঁ ঘেঁষে বেরিয়ে গিয়েছে। অল্পের জন্য বড় বিপদ থেকে রক্ষা হয়েছে। ২০১৯ ওয়াইবি৪ গ্রহাণু পৃথিবীর সঙ্গে সাড়ে ছয় কিমি দূরত্ব রেখে বেরিয়েছে।

নাসার তরফে জানানো হয়েছে, গ্রহাণুর ধেয়ে আসার ঘটনা নতুন কিছু নয়। প্রতি বছরই নির্দিষ্ট সময় পৃথিবীর কক্ষপথে ঢুকে পড়ে এক বা একাধিক গ্রহাণু।

তবে গ্রহাণুর গতিপথ নির্ধারণ বড় সমস্যা হয়ে দাঁড়ায়। পৃথিবীর কক্ষপথে প্রবেশের পরই গ্রহাণুদের গতিবিধি আন্দাজ করা কিছুটা সম্ভব হয়।

৬৩৩৩টি ভবিষ্যদ্বাণী করেছিলেন ফ্রান্সের জ্যোতিষী নস্ট্রাডামুস। তার মধ্যে ৩৭৯৭টি এখনও পর্যন্ত সঠিক বলে প্রমাণিত হয়েছে।

সাধারণত এই ধরনের গ্রহাণুর সঙ্গে পৃথিবীর সংঘর্ষের সম্ভাবনা কমই থাকে। তবে কখনও কখনও অন্য গ্রহের সঙ্গে মহাকর্ষীয় টানের কারণে তারা আচমকাই অনেকটা কাছে চলে আসে। এই ধরনের আগন্তুক গ্রহাণু অতীতে বহুবার পৃথিবীতে আছড়‌ে পড়েছে এবং পৃথিবীর বিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

%d bloggers like this: