ঢাকা ২৯°সে ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

চাণক্যর যে দুই নিয়ম মানলে জীবনে সাফল্য আসবে

ফিচার ডেস্ক :

আচার্য চাণক্যে তার পড়াশুনা ও অভিজ্ঞতার মাধ্যমে অনুভব করেছিলেন, এক জন ব্যক্তির সাফল্য ও ব্যর্থতা নির্ভর করে তার অভ্যাসের উপরে। অতএব, জীবনে যদি সফল হতে চান, তা হলে চাণক্যের এই কথাগুলো কখনওই ভুলবেন না।

অনুশাসন ছাড়া সাফল্য অধরা

চাণক্য নীতি বলে, শৃঙ্খলা ছাড়া জীবনে সাফল্য আসে না। যারা জীবনে সাফল্য অর্জন করেন, তাদের জীবন অধ্যয়ন করলে দেখতে পাবেন যে সফল ব্যক্তিরা কতটা কঠোর শৃঙ্খলার মধ্য দিয়ে জীবনযাপন করেন। তাদের ঘুম থেকে ওঠা থেকে শুরু করে রাতে শুতে যাওয়া পর্যন্ত গোটা দিনটাই অনুশাসনে বাঁধা থাকে।

চাণক্যের মতে, যে ব্যক্তি শৃঙ্খলাপরায়ণ নন, তার জীবনে কখনও সাফল্য আসতে পারে না। সাফল্যের জন্য জীবনে অনুশাসন অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে ব্যক্তির জীবনে কোনও অনুশাসন নেই, তার জীবনে সাফল্যও আসে না। অতএব একজন ব্যক্তির খাওয়া থেকে ঘুমনো পর্যন্ত শৃঙ্খলাবদ্ধ ভাবে সমস্ত কিছু করা উচিত। শৃঙ্খলা, যা পরিচালনা করার ক্ষমতা বিকাশ করে, যা সাফল্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আলস্য ত্যাগ করুন, আলস্য সাফল্যের পথে সবচেয়ে বড় বাধা

চাণক্যের মতে, অলসতা সাফল্যের পথে প্রধান অন্তরায়। যে ব্যক্তি আজকের কাজ আগামীকালের জন্য ফেলে রাখেন, সাফল্য তার জীবনে অনেক পড়ে আসে। সফল হওয়ার জন্য সময়ের উপযোগিতা জানা এবং বোঝা অত্যন্ত জরুরি। যারা অলসতায় সময়ের মূল্যকে স্বীকৃতি দেয় না, তারা পরবর্তীকালে তাদের এ জন্য মূল্য দিতে হয়।




আপনার মতামত লিখুন :