প্লে স্টোর থেকে ক্ষতিকর ২৯ অ্যাপস সরাল গুগল

0

তথ্যপ্রযুক্তি ডেস্ক,

স্মার্টফোনের ক্ষতি করতে পারে, হাতিয়ে নিতে পারে ব্যক্তিগত তথ্য এমন ২৯টি অ্যাপস প্লে স্টোর থেকে সরিয়ে দিল গুগল।

হোয়াইট অপস’ স্যাটোরি নামে থ্রেট ইনটেলিজেন্স টিমই এই ২৯টি অ্যাপকে চিহ্নিত করেছে। মূলত ফটো এডিটিং অ্যাপগুলোতে অ্যাডওয়্যার থাকায় তা স্মার্টফোনের ক্ষতি করতে সক্ষম। প্রতিটি অ্যাপের মধ্যেই রয়েছে ‘ব্লার’ অপশনটি। সেটাই মূল হাতিয়ার। সেগুলো চিহ্নিত করার পরই গুগলের প্লে স্টোর থেকে মুছে ফেলা হয় তাদের অস্তিত্ব।

জানা গেছে, ইতিমধ্যেই প্রায় ৩৫ লক্ষ মানুষ অ্যাপগুলো ডাউনলোড করে ফেলেছিলেন। তালিকায় কী কী অ্যাপ রয়েছে? সুপার কল ফ্ল্যাশ, ব্লার ফটো এডিটর, ব্লার ইমেজ, স্কোয়্যাল ব্লার মাস্টার, ইজি ব্লার, ইমেজ ব্লার, ম্যাজিক কল ফ্ল্যাশ, অটো পিকচার কাট-সহ বেশ কিছু ফটো অ্যাপ মারাত্মক ক্ষতিকর হয়ে উঠেছিল স্মার্টফোনের জন্য।

এই সমস্ত অ্যানড্রয়েড অ্যাপগুলো ডাউনলোড হওয়ার পরই স্ক্রিনে তার আইকন খুঁজে পাওয়া যায় না। ঘাপটি মেরে বসে থাকায় তা আনইনস্টল করাও কঠিন হয়ে পড়ে। এমন কি প্লে স্টোরে গিয়েও তা ওপেন করা যায় না। তদন্তকারী দল জানাচ্ছে, প্লে স্টোরের সিকিউরিটি ভেঙে ঢুকে পড়ার ক্ষমতা রয়েছে এই অ্যাডওয়্যারের।

এরা গোপনে থেকে আপনার মোবাইলে কেবল বিজ্ঞাপন ভাসিয়ে তোলে। তাতেই বদলে যেতে পারে স্মার্টফোনের স্বাভাবিক ছন্দ। নিজে থেকেই আনলক হয়ে যায় মোবাইল, ইন্টারনেট ডেটা বন্ধ হয়ে চালু হয়ে যায় ওয়াইফাই এমন কি ইচ্ছে মতো অন্য অ্যাপকে আনইনস্টলও করে দিতে পারে এই অ্যাডওয়্যার।

তাই গুগলের পরামর্শ, অ্যাপগুলো ইতিমধ্যে ডাউনলোড করে থাকলে তা আনইনস্টল করে দিন। ভবিষ্যতে যে কোনও অ্যাপ ডাউনলোডের আগে তার রিভিউ অবশ্যই দেখে নেবেন। উল্লেখ্য, জোকার ম্যালওয়্যার থাকায় সম্প্রতি ১১টি অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে গুগল।

%d bloggers like this: