পেটের মেদ কমায় ৩ উপাদান, যেভাবে তৈরি করবেন পানীয়

0

পেটের মেদ বেড়ে যাওয়ার সমস্যা এখন অনেকের প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। পেটের মেদ কীভাবে কমানো যায় এটা নিয়ে বেশিরভাগ মানুষই উপায় খোঁজেন। সঠিক উপায় অবলম্বন না করার কারণে অনেকের এ সমস্যা দিন দিন বাড়তে থাকে। কিন্তু একটু সচেতন হলে এবং চেষ্টা করলে পেটের মেদের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব। ঘরে থাকা তিনটি উপাদান মিশ্রিত পানি নিয়মিত পান করলে পেটে মেদ ঝরাতে অত্যন্ত উপকার পাওয়া যায়। খুব সহজেই আপনি এই পানীয়টি তৈরি করতে পারেন। এর জন্য প্রয়োজন হবে দুই চা চামচ জিরা, দুই চা চামচ ধনিয়া বীজ এবং দুই চা চামচ মৌরি বীজ।

পানীয় প্রস্তুত করার উপায়

তিনটি উপাদানই রাতে আলাদা আলাদা ভিজিয়ে রাখুন। সকালে তিনটি পানীয় একত্রিত করে পাঁচ থেকে দশ মিনিট সিদ্ধ করুন। খালি পেটে পানীয়টি উষ্ণ গরম পান করুন। স্বাদ বাড়াতে এর মধ্যে আপনি হালকা বিট লবন বা মধু মেশাতে পারেন।

ওজন কমাতে ধনিয়া বীজ

ধনিয়া বীজ ভিটামিন কে, সি এবং বি সমৃদ্ধ থাকে। এছাড়াও অ্যান্টিঅক্সিডেন্ট এবং খনিজ সমৃদ্ধ যা সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী। বীজগুলোতে ফাইবার থাকার কারণে ওজন হ্রাস করতে সহায়তা করে। ফাইবার ক্ষুধা কমায় এবং হজম শক্তি উন্নত করে।

ওজন কমাতে জিরার ভূমিকা

জিরা বীজ বিপাক বাড়ায়। বিপাক যত বেশি হবে, তত বেশি ওজন হ্রাস পাবে। এটি হজমের উন্নতিতেও সহায়তা করে। ওজন হ্রাস করার জন্য মৌরি বীজ মৌরি বীজ ফাইবার সমৃদ্ধ। মৌরি বীজ শরীরের ভিটামিন এবং খনিজের শোষণকেও উন্নত করে।

%d bloggers like this: