loading...

পলাশবাড়ীতে একমন বেগুন বিক্রি করেও মিলছেনা এক কেজি চালের দাম

0
ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধা প্রতিনিধি:
এবার গাইবান্ধার পলাশব্ড়ী উপজেলায় প্রচুর পরিমাণে বেগুন উৎপাদন হয়েছে । কিন্তু উৎপাদন বেশি হলেও দাম নেই । পলাশবাড়ীতে প্রতি মন (৩০ কেজি) বেগুন বিক্রি হচ্ছে  ৩০ টাকায় । এই টাকায় ১ কেজি চাল কেনাও সম্ভব নয় বলে দিশেহারা হয়ে পড়েছে বেগুন চাষিরা।
আবহাওয়ার তারতম্যের কারণে বেগুন বিভিন্ন ধরনের পোকা মাকড় আক্রমণ করে আর এই পোকা দমন করতে প্রয়োজনীয় সার ও কীটনাশক ব্যবহার করা হয় তাই বেগুন উৎপাদনে খরচ একটু বেশি । কিন্তু এবার বেগুন চাষে লাভ তো দূরের কথা আসলে উঠবে না।
দেশে চলমান করোনা আতঙ্কে সব পন‍্যের দাম বাড়লেও কমেছে বেগুনের দাম। বাজারে প্রতি কেজি বেগুন ৩ টাকায় বিক্রি হলেও কৃষকদের কাছ থেকে কেনা হয় ১ টাকার কম কেজি দরে।
গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার মহদীপুর ইউনিয়নের একজন বেগুন চাষী জানান, বেগুন চাষে প্রতি বিঘায় প্রায় ৮-১০ হাজার টাকা হয় কিন্তু এবার ৩ হাজার টাকায় উঠবে না।
বেগুনের দাম কমার কারণ জানতে চাইলে পলাশবাড়ী কালিবাড়ি কাচা বাজারের এক আড়ৎদার বলেছেন,এবার বেগুনের উৎপাদন অনেক বেশি হয়েছে তাই বাজারে চাহিদার চেয়ে বেশি পরিমাণে বেগুন থাকলেও করোনা আতঙ্কে বাজারে ক্রেতা সমাগম অনেক কম ।আর বেগুন বেশি দিন ভালো থাকে না গাছ থেকে তোলার কিছুদিন পরে পঁচে যায় তাই আমরা কৃষকদের কাছ থেকে  বেশি বেগুন কিনছি না।
loading...
%d bloggers like this: