পরিচ্ছন্ন শহর গড়তে কাজ করছে বিডি ক্লিন-ঈশ্বরগঞ্জ

0

ইশতিয়াক আহমেদ ইসহাক, ঈশ্বরগঞ্জ(ময়মনসিংহ)প্রতিনিধিঃ

২০২১ সালের মধ্যে পরিচ্ছন্ন বাংলাদেশ উপহার দেওয়ার প্রত্যয়ে সারা দেশের মতো ঈশ্বরগঞ্জেও যাত্রা শুরু করেছে বিডি ক্লিন। পরিষ্কার–পরিচ্ছন্ন উপজেলার রোল মডেল হিসেবে বাংলাদেশের বুকে ঈশ্বরগঞ্জ কে তুলে ধরতে কার্যক্রম পরিচালনা করেছে বিডি ক্লিন-ঈশ্বরগঞ্জ।

‘পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে’ স্লোগান সামনে রেখে বিডি ক্লিন-ঈশ্বরগঞ্জের প্রায় ৫০ জন স্বেচ্ছাসেবী ইতিমধ্যে ১৫তম ইভেন্ট সম্পন্ন করেছেন।

মাথায় ক্যাপ, মুখে মাস্ক, হাতে ঝাড়ু ও বেলচা নিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করেন স্বেচ্ছাসেবকেরা।

আজ ১৫তম কর্মসূচি পালিত হয় ঈশ্বরগঞ্জ স্টেশন এর আশপাশের এলাকায়। কর্মসূচির শুরুতেই শপথবাক্য পাঠ করান স্টেশন মাস্টার মিজানুল রহমান। শপথবাক্য পাঠ শেষে বিডি ক্লিনের সদস্যরা কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে মুখে মাস্ক, হাতে ঝাড়ু ও বেলচা নিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করেন। এ সময় পথচারী ও উৎসুক জনতা বিডি ক্লিনের এমন কার্যক্রমের প্রশংসা করেন এবং সাধুবাদ জানান। বিডি ক্লিনের সদস্যরাও কাজ করার ফাঁকে ফাঁকে পথচারী ও ব্যবসায়ীদের সচেতন হওয়ার পরামর্শ দেন।

বিডি ক্লিন-ঈশ্বরগঞ্জের আইটি এন্ড মিডিয়া সমন্বয়ক ইশতিয়াক আহমেদ ইসহাক বলেন, ছোট্ট একটি সংগঠন বিডি ক্লিনের মাধ্যমে তরুণদের প্রচেষ্টায় যদি দেশের এতগুলো স্থান চকচকে পরিষ্কার করা সম্ভব হয়, তবে এ দেশের সব রাজনৈতিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী, সামাজিক, সরকারি-বেসরকারি ও বিভিন্ন সেবামূলক সংগঠনের মাধ্যমে এক দিনেই পুরো দেশকে পরিষ্কার করে পরিচ্ছন্ন বাংলাদেশ ঘোষণা করাও সম্ভব।

সংবাদমাধ্যমে কার্যক্রমের চিত্র তুলে ধরে সামাজিক দায়বদ্ধতার বিষয়টি আরও ছড়িয়ে দিতে এবং এই পরিচ্ছন্নতা কার্যক্রম বাস্তবায়নে সবার সহযোগিতা প্রত্যাশা করেন বিডি ক্লিন-ঈশ্বরগঞ্জের সমন্বয়ক মোঃ সোহেল মিয়া । তিনি স্বেচ্ছাসেবকসহ নাগরিকের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এ দেশের প্রত্যেক মানুষকে রোগজীবাণুর আক্রমণ থেকে রক্ষা করে সুস্থভাবে বাঁচাতে আসুন পরিচ্ছন্ন মানসিকতা গড়ে তুলি, পরিহার করি যত্রতত্র ময়লা ফেলার নোংরা অভ্যাস, গড়ে তুলি পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত সোনার বাংলাদে।

%d bloggers like this: