পথকুকুরের টিকা কর্মসূচির ব্যর্থতা ঢাকতে এ নিষ্ঠুরতা: জয়া

0

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ৩০ হাজার কুকুর স্থানান্তর করতে যাচ্ছে। এ খবরে উদ্বেগ প্রকাশ করে সরব হয়েছেন জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। তিনি অংশ নিচ্ছেন বিভিন্ন প্রতিবাদী উদ্যোগে। একইসঙ্গে সোশ্যাল মিডিয়ায় ধারাবাহিকভাবে তুলে ধরছেন বিভিন্ন বার্তা। এবার ‘আরেকটু প্রাণবিক, মানবিক’ হওয়ার আহ্বান জানালেন একাধিকবার জাতীয় পুরস্কার-জয়ী নায়িকা। তিনি বলেন, পথকুকুরের ওপর টিকা কর্মসূচি চালানোর ব্যর্থতা ঢাকতে তাদের ওপর এ জাতীয় নিষ্ঠুরতা চাপিয়ে দেওয়া হচ্ছে।

জয়া ফেসবুকে লিখলেন, দেশের প্রাণী নিষ্ঠুরতা আইন ২০১৯ অনুযায়ী, পথকুকুরদের হত্যা করা নিষিদ্ধ। কুকুর নিধন ও অপসারণ শাস্তিযোগ্য অপরাধ। তা সত্ত্বেও পথকুকুরদের ওপর টিকা কর্মসূচি চালানোর ব্যর্থতা ঢাকতে তাদের ওপর এ জাতীয় নিষ্ঠুরতা চাপিয়ে দেওয়া হচ্ছে। ঢাকার পথনিবাসী কুকুরদের সুরক্ষা দেওয়ার দাবি জানাতে তাই কভিড–১৯ এর সময় ব্যক্তিগত ঝুঁকি নিয়েও আমরা শিল্পী ও প্রাণীপ্রেমিকেরা পথে নেমেছিলাম। তারপরও শুনতে পেলাম এরই মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কিছু পথকুকুরকে মাতুয়াইলে সরিয়ে নিয়েছে। আমরা আশঙ্কা করছি, এটি সবে শুরু। শিগগিরই ঢাকা কুকুরশূন্য করা হবে।

তিনি আরও লিখেছেন, ‘প্রাণীগুলো নির্বাক বলে ওদের পক্ষে কেউ দাঁড়াবেন না? প্রকৃতির ওপর আমাদের সীমাহীন নিষ্ঠুরতার পরিণাম করোনার এই অতিমারির পরও আমরা মনের চোখ খুলব না? এবার আমরা থামি। আরেকটু প্রাণবিক হই। মানবিক হই।’ এর আগে, গত মাসের শেষ দিকে রাজধানীর সাত মসজিদ রোডের ১০ নম্বর সড়ক জুড়ে আয়োজন করা হয় দেয়ালচিত্রের। কুকুর-বেড়ালদের নিয়ে এই দেয়ালচিত্র প্রদর্শনীতে হাজির হয়েছিলেন জয়া আহসান ও কাজী নওশাবা আহমেদ।

%d bloggers like this: