নড়াইলে ঢাক ঢোলের তালে তালে উৎসবমুখর পরিবেশে সনাতন ধর্মালম্বীদের খেজুর সন্ন্যাসী

0

উজ্জ্বল রায় নড়াইল জেলা প্রতিনিধি:

নড়াইলে নানা আয়োজনে উৎসবমুখর পরিবেশে ও ভিন্নধর্মী আমেজের মধ্য দিয়ে নড়াইলে সনাতন ধর্মালম্বীদের খেজুর সন্ন্যাসী পূজা অনুষ্ঠিত হয়েছে। নড়াইল জেলা শহরের ভাদুলীডাঙ্গা, দুর্গাপুর, বেতবাড়িয়া, কলোড়া, বাহিরগ্রাম, নড়াইল সদর উপজেলার এগারোখান, গোয়ালবাড়ি, কোড়গ্রামসহ বিভিন্ন এলাকায় চৈত্র সংক্রান্ত এই খেজুর সন্ন্যাসী পূজা অনুষ্ঠিত হয়। আমাদের নড়াইল জেলা প্রতিনিধি উজ্জ্বল রায়ের পাঠানো তথ্য ভিত্তিতে জানা জায়, (১৫ এপ্রিল) ‘খেজুরের কাঁদি’ addপাড়ার এই উৎসব অনুষ্ঠিত হয়। জানা গেছে, চৈত্র মাসের শেষ দিনে চৈত্র খেজুর সন্ন্যাসী পূজা হয়ে থাকে। সন্যাসীরা তন্ত্রমন্ত্র ও বন্দনার মাধ্যমে খালি পায়ে খেজুর গাছের চূড়ায় উঠে অক্ষত অবস্থায় খেজুর নিয়ে নিচে নেমে আসেন।

তন্ত্রমন্ত্রের কারণে কাঁটা ফুটে না এমনই বিশ্বাস তাদের। গ্রাম বাংলার এই খেজুর সন্ন্যাসী পূজা ঘিরে নড়াইলে সনাতন ধর্মালম্বীদের মাঝে ব্যাপক উৎসাহের আমেজ সৃষ্টি হয়।সন্ন্যাসী কেষ্ট দাস জানান, খেজুর সন্ন্যাসী পূজার আগের দিন রাত ১২টার পর থেকে উপোষ থাকতে হয়। পরের দিন বিকেলে শিবের মাথায় জল ঢেলে উপোষ ভাঙ্গা হয়। প্রতি বছরের চৈত্র মাসের শেষ দিন বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত এ পূজা অর্চনা করে থাকেন। একটি খেজুর গাছকে ঘিরে এ পূজা অনুষ্ঠিত হয়। শুরুতে একটি খেজুর গাছের চারিদিকে ১২/১৬ জন সন্ন্যাসী ঢাক-ঢোলের তালে তালে ঘুরতে থাকেন। পড়তে থাকেন বিভিন্ন তন্ত্রমন্ত্র। ঘুরতে ঘুরতে এক সময় দ্রুত গতিতে খেজুর গাছ বেয়ে ওপরে উঠতে শুরু করেন। একটি খেজুর গাছে অন্তত ৫/৮জন সন্ন্যাসী খেজুরের কাঁদি পাড়তে গাছে ওঠেন। পূণ্যের আশায় হিন্দু সম্প্রদায়ের লোকজন এই খেজুর সন্ন্যাসী পূজা করে থাকেন।

গাছ থেকে খেজুর পাড়ার পর পূণ্যের আশায় সেই কাঁচা খেজুর অনেকে খেয়ে থাকেন। অনেকে আবার বাড়িতে নিয়ে ঘরে রেখে দেন। নড়াইল জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি জানান, নড়াইল জেলার বিভিন্ন এলাকায় উৎসবমুখর পরিবেশে খেজুর সন্ন্যাসী পূজা হয়ে আসছে। খেজুর গাছের মাথায় উঠে খেজুর ছেড়া হয় এবং সেই খেজুর পূর্ণার্থীদের মাঝে বিতরণ করা হয়। খেজুর গাছের মাথায় কাটা থাকলেও কারও গায়ে কাটা ফুটে না। এ পূজা বংশ পরম্পরায় চলে আসছে। খেজুর সন্ন্যাসী পূজা ঘিরে নড়াইলের হিন্দু সম্প্রদায়ের লোকজনের মাঝে ব্যাপক উৎসাহের আমেজ সৃষ্টি হয়।

%d bloggers like this: