নেপালকে ৫০ হাজার মেট্রিক টন সার দিচ্ছে বাংলাদেশ

0

মঙ্গলবার নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির সঙ্গে টেলিফোনে কথা বলার সময় এই প্রতিশ্রুত দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় দুই নেতার মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে নানা দিক নিয়ে আলোচনা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

এদিকে নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ফোনালাপের সময় প্রধানমন্ত্রী ওলি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সরকার ও বাংলাদেশের জনগণকে আন্তরিক অভিনন্দন জানান।

দুই প্রধানমন্ত্রীই নেপালে বিদ্যুৎ উৎপাদন, গ্রিড সংযোগ এবং বিদ্যুৎ সরবরাহে সহযোগিতা, দুই দেশের মধ্যে বাধা-মুক্ত ও ভারসাম্যপূর্ণ বাণিজ্যের প্রচার,বাংলাদেশের মাধ্যমে নেপালের ট্রানজিট সুবিধার উন্নতিসহ বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।

খাদ্য উদ্বৃত্ত দেশে পরিণত হওয়ার ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের জন্য প্রধানমন্ত্রী ওলি শেখ হাসিনাকে অভিনন্দন জানান। কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য প্রচেষ্টা ভাগ করে নেয়ার বিষয়ে নেপালের প্রধানমন্ত্রী বলেন, নেপাল কৃষিক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের কাহিনী থেকে উপকৃত হতে পারে। তিনি ৫০ হাজার টন ইউরিয়া সার বাংলাদেশের কাছে সহায়তাও চান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মৌসুমে নেপালে সার সরবরাহের জন্য প্রধানমন্ত্রী ওলির আবেদন ইতিবাচকভাবে গ্রহণ করেন।

পর্যটনের জন্য রহনপুর (বাংলাদেশ) হয়ে সিঙ্গাবাদ (ভারত) রেলপথটি নতুন করে চালু করার জন্য নেপালের প্রধানমন্ত্রী ওলি শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

দুই প্রধানমন্ত্রী কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে লড়াই করার জন্য নিজ নিজ সরকার কর্তৃক যে প্রচেষ্টা চালিয়েছেন তার অভিজ্ঞতাও বিনিময় করেন এবং এই বিপর্যয় মোকাবেলায় সহযোগিতা জোরদার করতে সম্মত হন।

নেপালের প্রধানমন্ত্রী নেপালে রেমডেসিভির ইনজেকশন ও অন্যান্য প্রয়োজনীয় ওষুধ ও মেডিকেল রসদ সরবরাহের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

%d bloggers like this: