নাসিমের আসন শূন্য, ভোট হচ্ছে কবে?

0

নিজস্ব প্রতিবেদক,

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুর পর সিরাজগঞ্জ-১ আসনটি শূন্য ঘোষণা করা হয়েছে। বুধবার সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান এই আসনটি শূন্য ঘোষণা করেন। এ বিষয়ে গেজেট প্রকাশিত করেছে সংসদ সচিবালয়।

গত ১৩ জুন তিনি মারা যান সাবেক স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম। এর আগে তিনি বেশ কিছুদিন বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন৷ কোভিড-১৯ এ আক্রান্ত ছিলেন সাবেক এই প্রভাবশালী মন্ত্রী৷ পরবর্তী সময়ে তিনি কোভিডমুক্ত হলেও স্ট্রোক করেন। জরুরি অস্ত্রোপচারের পর এক সপ্তাহ আইসিইউতে থেকে চলে যান না ফেরার দেশে। জাতীয় চার নেতার অন্যতম এম মনসুর আলীর ছেলে নাসিম পাঁচবারের নির্বাচিত সংসদ সদস্য৷

এদিকে সংবিধান অনুযায়ী আসনটিতে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে ভোটের আয়োজন করতে হবে নির্বাচন কমিশনকে। তবে করোনা ভাইরাসের প্রকোপের কারণে সবধরনের নির্বাচন স্থগিত রাখা হয়েছে। আরও কয়েকটি আসন শূন্য রয়েছে, সেগুলোর ভোটও করতে পারছে না নির্বাচন কমিশন।

গেজেটে বলা হয়েছে, বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ সদস্য মোহাম্মদ নাসিম ৩০ জ্যৈষ্ঠ ১৪২৭/১৩ জুন ২০২০ তারিখ পূর্বাহ্নে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ৬২ সিরাজগঞ্জ-১ আসনটি উক্ত তারিখে শূন্য হয়েছে। সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হলে তার পরবর্তী নব্বই দিনের মধ্যে উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। এক্ষেত্রে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে ভোটের আয়োজন করতে হবে নির্বাচন কমিশনকে। তবে করোনা ভাইরাসের প্রকোপের কারণে সব ধরনের নির্বাচন স্থগিত রাখা হয়েছে।

%d bloggers like this: