নান্দাইলে মেসার্স স্টার ব্রিকস ফিল্ডের মালিকের বিরুদ্ধে ফসলি জমি বিনষ্ট ও স্থানীয় জনগণকে হুমকি দানের অভিযোগ

0

মিন্টু মিয়া, নান্দাইল(ময়মনসিংহ) প্রতিনিধি:

ময়মনসিংহের নান্দাইল উপজেলার দশালিয়া গ্রামে অবস্থিত মেসার্স স্টার ব্রিকস ফিল্ডের মালিক মোঃরফিকুল ইসলাম ভুঁইয়ার বিরুদ্ধে সরকারি নিয়ম বহির্ভূত ভাবে ফসলি জমিতে ইটখোলা স্হাপন করে স্থানীয় পরিবেশের ক্ষতি ও উৎপাদন ব্যাহত করার প্রতিকার চেয়ে স্থানীয় জনগণ নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার ও ময়মনসিংহ জেলা প্রশাসক বরাবর এক লিখিত অভিযোগ প্রেরণ করেছে।

লিখিত অভিযোগ থেকে জানা যায়, স্টার ব্রিকস ফিল্ডের মালিক মোঃরফিকুল ইসলাম ভুঁইয়া গত ৪/৫ বছর ধরে সরকারি অনুমতি ছাড়াই ব্রিকস ফিল্ডস স্থাপন করে পরিবেশ ও ফসলাদির ব্যাপক ক্ষতি সাধন করে আসছে। অভিযোগের সূত্র থেকে আরও জানা যায়,জোরপূর্বক কৃষকদের জমির উপর দিয়ে ফসলি জমির উপরিভাগের মাঠি আনায় জমি উৎপাদনের অনুপযোগী হয়ে পড়েছে।

এতে কৃষককুল চরম ক্ষতির সম্মুখীন হয়।ইটভাটার কারণে অএ এলাকায় কৃষি জমিতে ফসল উৎপাদন গাছগাছালির ফলফলাদির উৎপাদন ব্যাহত হচ্ছে। সরকারি নিয়ম অনুযায়ী চিমনি না বানিয়ে মান্ধাতা আমলের চিমনি দিয়ে ইটভাটা চালানো হচ্ছে।

চিমনি দিয়ে ইটভাটা থেকে সবসময় কালো ধোঁয়া নির্গত হওয়ায় এলাকায় শিশু ও বৃদ্ধের বিভিন্ন রোগবালাই শ্বাসকষ্ট সৃষ্টি হচ্ছে। স্হানীয় কৃষকরা তার প্রতিবাদ করলে ইটভাটার মালিক কৃষকদের বিভিন্ন হুমকি প্রদান করে থাকে।এলাকাবাসী স্থানীয় প্রশাসন ও জেলা প্রশাসকের নিকট ইটভাটা বন্ধ করার জন্য জোর দাবি জানিয়েছে।

%d bloggers like this: