ঢাকা ৩৪°সে ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

মহানবীর জীবনাদর্শে শান্তিময় রাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব’

দুর্নীতি বার্তা  ডেস্ক :

মৌলভীবাজার অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের উদ্যোগে ‘বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.) বিশ্ববাসীর জন্য রহমত স্বরূপ’ শীর্ষক সেমিনারে বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের (বেফাক) কেন্দ্রীয় সহ-সভাপতি শায়খুল হাদিস আল্লামা আব্দুল বারী ধর্মপুরী বলেছেন, ‘মহানবী (সা.) পৃথিবীতে এসেছিলেন শান্তির বার্তা নিয়ে। আগামী প্রজন্ম মহানবীর জীবনাদর্শকে ঠিকভাবে অনুসরণ করতে পারলে মাদক, দুর্নীতি ও শোষণমুক্ত একটি শান্তিময় রাষ্ট্র প্রতিষ্ঠা করা সম্ভব হবে।’
বৃহস্পতিবার রাতে মৌলভীবাজার পৌর জনমিলন কেন্দ্রে প্রধান অতিথির আলোচনায় তিনি এসব কথা বলেন।
মৌলভীবাজার অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের সভাপতি, লেখক ও সাংবাদিক প্রিন্সিপাল এহসান বিন মুজাহিরের সভাপতিত্বে সেমিনার ও মনোজ্ঞ ইসলামি সাংস্কৃতিক অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার পৌর মেয়র আলহাজ্ব মো. ফজলুর রহমান।
পৌর মেয়র তার বক্তব্যে বলেন, ‘বিশ্বনবী (সা.) বিশ্ববাসীর জন্য রহমত। প্রিয় নবীজীকে আমরা প্রাণের চেয়ে ভালোবাসি। মহানবী (সা.) এর জীবনাদর্শ আমাদের জন্য সর্বোত্তম আদর্শ। তাঁর আদর্শ মতো আমরা চলতে পারলে সমাজের সর্বত্র শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব হবে।’ নবীজীকে নিয়ে সেমিনার আয়োজন করায় আয়োজকদের তিনি ধন্যবাদ জানান।

বৃহস্পতিবার বিকাল ৩টায় পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে কার্যক্রম শুরু হয়ে রাত ১০টায় সমাপ্ত হয়। সংগঠনের সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহ মিসবাহর সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথির আলোচনা করেন উলামা পরিষদ মৌলভীবাজারের সভাপতি শায়খুল হাদিস আল্লামা আব্দুল বারী ধর্মপুরী। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট লেখক ও জনপ্রিয় অনলাইন অ্যাক্টিভিস্ট মাওলানা রুহুল আমীন সাদী, ঢাকা।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাফিজ মাওলানা আলাউর রহমান টিপু। তিনি বক্তব্যে বলেন, ‘আজ অপসংস্কৃতির আগ্রাসনে মুসলমান তাদের ইতিহাস-ঐতিহ্য ভুলে বিজাতীয় সংস্কৃতির চর্চায় তৎপর। অথচ ইসলামী সংস্কৃতির চর্চা এনে দিতে পারে সুস্থ সংস্কৃতি, আর একটি সুস্থ সমাজ গড়ে তুলতে মূল বিষয়বস্তু হচ্ছে সংস্কৃতির সুস্থতা। কাজেই বিজাতীয় সংস্কৃতি রোধে ইসলামি সংস্কৃতির বিকল্প নেই।’
বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য দেন বিশিষ্ট লেখক, গবেষক ও ব্যাংকার অ্যাডভোকেট মোহাম্মদ আবু তাহের, মৌলভীবাজার জেলা সাংবাদিক ফোরামের সভাপতি বকসি ইকবাল আহমদ, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি ইসমাইল মাহমুদ, মৌলভীবাজার সৈয়দ শাহ মোস্তফা কলেজের প্রভাষক মুহাম্মাদ আসাদুল্লাহ, দুর্নীতিমুক্তকরণ ফোরাম বাংলাদেশ এর মৌলভীবাজার জেলা সেক্রেটারি মশাহিদ আহমদ।
রুহুল আমীন সাদী বলেন, ‘বিশ্বনবী ছিলেন বিশ্ববাসীর জন্য রহমত। এখন অনলাইন মিডিয়ার যুগ। এ কারণে অনলাইনে আমাদের বেশি বেশি রাসূলের কথা প্রচার করতে হবে, তাঁর আদর্শের অনুগামী হতে হবে। তাঁর জীবনযাপন, মূল্যবোধ প্রচার করতে হবে। রাসূলকে প্রচার মানেই ইসলামের প্রচার। এসব কারণেই অনলাইনে মহানবী (সা.) এর মাহাত্ম্য বেশি বেশি প্রচার করতে হবে।’ সর্বোপরি মিডিয়ার ইতিবাচক দিকগুলো খুঁজে বের করে সে অনুযায়ী সোশ্যাল মিডিয়ায় কাজ করে যাওয়ার আহ্বান করেন তিনি।
সভাপতির বক্তব্যে সংগঠনের সভাপতি আলেম সাংবাদিক-কলামিস্ট এহসান বিন মুজাহির বলেন, ‘অনলাইন দাওয়াতে দীনের অন্যতম মাধ্যম। মহানবী (সা.) এর মহান আদর্শ ও সৌন্দর্যকে গণমাধ্যমসহ অনলাইনে উপস্থাপন করতে হবে। মহানবীর আদর্শ প্রচারের জন্য অনলাইন মিডিয়ার মাধ্যমে এ সুযোগকে কাজে লাগিয়ে আলেম সমাজকে আরও এগিয়ে আসতে হবে। বিভিন্ন আয়োজনের মাধ্যমে নবীর আদর্শ পৌঁছে দিতে হবে।’
সেমিনারে আরও আলোচনা করেন বরেণ্য বুজুর্গ মাওলানা নুরুল মুত্তাকিন জুনাইদ, বরুণা টাইটেল মাদ্রাসার মুহাদ্দিস মুফতি হিফজুর রহমান ফুয়াদ, আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক মাওলানা লুৎফুর রহমান জাকারিয়া, রাজনগর বছিরমহল মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা এমদাদুল হক তালুকদার, মৌলভীবাজার দারুল উলুম টাইটেল মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা সাইফুর রহমান ফয়সল, দারুল আজহার মডেল মাদরাসা গোয়ালাবাজার মাদ্রাসার প্রিন্সিপাল মুফতি মিনহাজ উদ্দিন মিলাদ, মাধবপুর নোয়াগাঁও তালিমুল কুরআন মাদ্রাসার শিক্ষাসচিব মাওলানা হোসাইন আহমদ খালেদ, সৌদি আরব প্রবাসী হাফেজ মাওলানা হাসান আহমদ।
অনুষ্ঠানে ইসলামী সংগীত পরিবেশন করে দর্শকদের মাতিয়ে তুলেন জনপ্রিয় শিল্পী আহমদ আব্দুল্লাহ,আবু উবায়দা, ইসহাক আলমগীর, সুফিয়ান বিন এনাম, আবাবিল সাংস্কৃতিক ফোরাম এর শিশু শিল্পী রিয়াজুল ইসলাম মাহিম, মুহাম্মদ শাহরিয়ার সাদী এবং সুরের প্রহরীর আব্দুল্লাহ প্রমুখ।
অনুষ্ঠানে মৌলভীবাজার অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের নির্বাহী দায়িত্বশীলদের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি মাওলানা এহসানুল হক জাকারিয়া, সহ-সভাপতি মাওলানা জুনাইদ আহমদ জুনেদ, ফোরামের জয়েন্ট সেক্রেটারি মুস্তাকিম মুনতাজ তালুকদার, জুবায়ের আহমদ জুবেল, মাওলানা ইমাদ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মনিরুল ইসলাম জহির, আব্দুস সামাদ সুমন, আহমদ শামছুদ্দিন, আশিকুর রহমান চৌধুরী, আশরাফ উদ্দিন শফি, অর্থ সম্পাদক শাহ উসমান আলী জাকি, সহ-অর্থ সম্পাদক মাওলানা এমাদ উদ্দীন, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক হাসান মাহমুদ, সহ-সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মুজাহিদুল ইসলাম, আতাউর রহমান রাহাত, প্রচার সম্পাদক মো. ফজলে রাব্বি, সহ-প্রচার সম্পাদক চৌধুরী মাসউদ সিদ্দিক, সহ-প্রচার সম্পাদক আবু হানিফা, অফিস সম্পাদক ফজলুল হক মুন্না, ক্রীড়া বিষয়ক সম্পাদক ফাহিম বিন আব্দুল জলিল, সহ-শিক্ষা ও তথ্যপ্রযুক্তি সম্পাদক শাকের আহমদ রাফি, নির্বাহী সদস্য আনিছ ফাহাদ, সাদিকুর রহমান শাকিল এবং মোঃ তোফাজ্জল হোসেন।
প্রসঙ্গত, মৌলভীবাজার জেলার অনলাইন অ্যক্টিভিস্টদের নিয়ে ২০১৭ সালে সংগঠনটি যাত্রা শুরু করে। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি ধর্ম, সমাজসেবা এবং সাহিত্য-সাংস্কৃতিমূলক নানা কর্মকাণ্ড পরিচালনা করে আসছে।




আপনার মতামত লিখুন :