ঢাকা ২৯°সে ১১ই মে, ২০২১ খ্রিস্টাব্দ
শিরোনাম :
ফুলপুরে খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় ছাত্রদলের দোয়া ও ইফতার মাহফিল সিলেট নগরীর আখালিয়া থেকে তরুণীর লাশ উদ্ধার হেলডস্ ওপেন স্কাউট গ্রুপ ও কৃষি ব্যাংকের যৌথ উদ্যোগ এতিমদের মাঝে ঈদের পোশাক বিতরণ ফুলপুরে মানবাধিকার কমিশনের দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত  ত্রিশালে সাংবাদিক এনামুল ফাউন্ডেশনের ইফতার ও দোয়া মাহফিল নিজ উদ্যোগে কর্মহীনদের খাদ্য সহায়তার হাত বাড়ালেন ডাঃ প্রিন্স সেন রাশিয়া থেকে আসবে এক কোটি ডোজ ভ্যাকসিন দ্বিতীয় ধাপে বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা প্রকাশ ময়মনসিংহে র‌্যাবের অভিযানে নকল স্বর্ণের বারসহ আটক-১ ঈশ্বরগঞ্জে ২৪ কেজি গাঁজাসহ ২ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১৪

পুরুষের জন্য মেহেদী ব্যবহার করা জায়েজ কি?

মেহেদী পাতার ব্যবহার। একটি রুচিশীল সাজের মাধ্যম। আমাদের সমাজের অনেকেই মেহেদী ব্যবহার করে থাকেন। মেহেদী প্রধানত নারীরা ব্যবহার করেন বেশি। পুরুষরাও করেন। তবে নারীদের মেহেদী ব্যবহার নিয়ে কারও কোনো আপত্তি না থাকলেও পুরুষের ব্যাপারে অনেকেই আপত্তি করেন। প্রশ্ন করেন, পুরুষের জন্য মেহেদী ব্যবহার করা জায়েজ কি?

এর উত্তর হলো, ইসলামি শরিয়তে মেহেদি ব্যবহারের বিষয়ে কোনো নিষেধাজ্ঞা নেই। পুরুষের জন্য মাথায় ও দাড়িতে মেহেদী ব্যবহার করা জায়েজ বরং মুস্তাহাব। আর হাতে ও পায়ে মেহেদী ব্যবহার করা জায়েজ নেই। কেননা এতে মহিলাদের সাথে সাদৃশ্যতা চলে আসে। তবে শরয়ী প্রয়োজন যেমন চিকিৎসা এজাতীয় ক্ষেত্রে হাতে-পায়েও মেহেদী ব্যবহার করা যাবে।

রেফারেন্স: রদ্দুল মুহতার- ৯/৬৯৬, ফাতাওয়া তাতারখানিয়া-১৮/২১০, মীরকাতুল মাফাতীহ- ৮/২৯৪, ফাতাওয়া মাহমুদিয়া- ১৯/৪৫৬, ফাতাওয়া হিন্দিয়্যাহ- ৫/৪১৪।




আপনার মতামত লিখুন :

এক ক্লিকে বিভাগের খবর