দূষণহীন শহর গড়বে সৌদি আরব

0

আন্তর্জাতিক ডেস্ক :

লোহিত সাগরের ধারে উত্তর-পশ্চিম সৌদি আরবে জিরো কার্বন বা সম্পূর্ণ দূষণহীন এক শহর তৈরির ঘোষণা দিয়েছে সৌদি আরব। রবিবার সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এক ভিডিওতে নতুন এই শহরের নকশা তুলে ধরেন। আরব নিউজের খবরে বলা হয়েছে, শহরের নাম হবে `দ্য লাইন।‘ সৌদি আরব ২০১৭ সাল থেকে এই শহর তৈরির পরিকল্পনা করছিল।

খবরে বলা হয়েছে, প্রকল্পের নাম নিয়োম জোন। ২৬ হাজার ৫০০ বর্গ কিলোমিটারের উপর তৈরি হবে এই শহর। প্রকল্প বাস্তবায়ন করতে ব্যয় হবে ১০০ থেকে ২০০ বিলিয়ন ডলার। সৌদি আরব এবং রাজ্যের সার্বভৌম ফান্ড থেকে ওই অর্থ ব্যয় করা হবে। ২০৩০ সালের মধ্যে গোটা শহরটি তৈরি হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। ওই শহরে ১০ লক্ষ মানুষ বসবাস করতে পারবে।

সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এই শহরে কোনো গাড়ি চলবে না, থাকবে না কোনো রাস্তা। কার্বন নিঃসরণ হয়, এমন কোনো জিনিস রাখা হবে না। কিন্তু তাই বলে শহরটি বিজ্ঞান এবং প্রযুক্তিতে পিছিয়ে থাকবে না। বরং অত্যাধুনিক হবে। বিশেষজ্ঞদের বক্তব্য, নিউ জেনারেশন শহরের মডেল হয়ে থাকবে সৌদি আরবের এই প্রকল্প।

যুবরাজ জানিয়েছেন, শহরে যানবাহন না থাকলেও পথচারীদের জন্য অত্যাধুনিক পাথওয়ে বা হাঁটার জায়গা থাকবে। অতি দ্রুত পাথওয়ের সাহায্যে এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে যাওয়া যাবে সেক্ষেত্রে সর্বোচ্চ ব্যয় হবে ২০ মিনিট সময়। মূলত বিজনেস বা বাণিজ্য হাব হিসেবে গড়ে তোলা হবে এই শহর। থাকবে থাকার ব্যবস্থাও। সমস্ত কিছু চলবে পরিশ্রুত জ্বালানির সাহায্যে। পরিবেশের কোনোরকম ক্ষতি করবে না সেই জ্বালানি।

জর্ডান এবং মিশরের সীমান্তের সঙ্গে যোগাযোগের ব্যবস্থা থাকবে এই শহরের। গোটা প্রকল্পটি শেষ হলে প্রায় তিন লাখ ৮০ হাজার মানুষ কাজের সুযোগ পাবেন এখানে। সৌদি অর্থনীতিরও বিপুল উন্নতি হবে।

%d bloggers like this: