তৃতীয় ধাপে ৬৪ পৌরসভায় ভোট ৩০ জানুয়ারি

0

নিজস্ব প্রতিবেদক :

তৃতীয় ধাপে দেশের ৬৪টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৩০ জানুয়ারি। এই ধাপের সবগুলোতেই ব্যালটে ভোট হবে।
সোমবার বিকালে নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর এই নির্বাচনের তফসিল ঘোষণা করেন।
ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখ ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র বাছাই ৩ জানুয়ারি এবং প্রার্থিতা প্রত্যাহার ১০ জানুয়ারি।
৩০ জানুয়ারি সকাল আটটা থেকে টানা বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
নির্বাচন কমিশন সূত্র জানায়, সারাদেশে ৩২৯টি পৌরসভা রয়েছে। এর আগে গত ২২ নভেম্বর প্রথম ধাপে ২৫টি ও গত ৩ ডিসেম্বর দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী প্রথম ধাপে পৌরসভাগুলোতে আগামী ২৮ ডিসেম্বর ও দ্বিতীয় ধাপে পৌরসভাগুলোতে আগামী ১৬ জানুয়ারি ভোটগ্রহণ হচ্ছে।

বতর্মানে দেশে পৌরসভার সংখ্যা ৩২৯টি। নির্বাচন উপযোগী পৌরসভার সংখ্যা ২৫৯টি। এর মধ্যে তিন ধাপে ১৫০টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। পর্যায়ক্রমে বাকি পৌরসভাগুলোতেও নির্বাচন হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।
এদিকে করোনার কারণে ঝুলে থাকা চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ হবে ২৭ জানুয়ারি।
সাধারণ ওয়ার্ড ৩০, ৩৭, ৪০ এবং সংরক্ষিত ওয়ার্ড ৬ এর প্রার্থীর মৃত্যুর কারণে এসব ওয়ার্ডে পুনরায় তফসিল হবে, তবে যারা প্রার্থী আছেন তারা বহাল থাকবেন তাদের আর নতুন করে মনোনয়ন জমা দিতে হবে না। ভোটগ্রহণ একইসঙ্গে ২৭ জানুয়ারিতে হবে।
৩০ জানুয়ারি ভোট যেসব পৌরসভায়
গাইবান্ধার গোবিন্দগঞ্জ, নওগাঁর ধামইরহাট ও নওগাঁ; সিলেটের গোলাপগঞ্জ; বগুড়ার ধুনট, গাবতলী, কাহালু; রাজশাহীর মুন্ডুমালা; মৌলভীবাজার সদর; ঝিনাইদহের কোটচাঁদপুর; বাগেরহাটের মোরেলগঞ্জ; কুমিল্লার লাকসাম; চাঁদপুরের হাজীগঞ্জ; ফেনী সদর; মুন্সীগঞ্জ সদর, শরীয়তপুরের জাজিরা; ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ; শেরপুরের নকলা; নাটোরের সিংড়া; রাজশাহীর কেশরহাট; চুয়াডাঙ্গার দর্শনা; ঝালকাঠির নলছিটি; নেত্রকোনার দুর্গাপুর; বগুড়ার নন্দীগ্রাম; যশোরের মনিরামপুর; নোয়াখালীর হাতিয়া; লক্ষ্মীপুরের রামগঞ্জ; কিশোরগঞ্জের কটিয়াদী; গোপালগঞ্জের টুঙ্গিপাড়া; শরীয়তপুরের নড়িয়া; বরগুনা সদর, পাথরঘাটা; ভোলার বোরহানউদ্দিন।
শেরপুরের নালিতাবাড়ী; কুড়িগ্রামের উলিপুর; দিনাজপুরের হাকিমপুর; চাঁপাইনবাবগঞ্জের রহনপুর; নড়াইল সদর; সাতক্ষীরার কলারোয়া; রাজবাড়ীর পাংশা; পিরোজপুরের স্বরূপকাঠী; বরিশালের গৌরনদী; জামালপুরের সরিষাবাড়ী; ময়মনসিংহের ভালুকা, গৌরীপুর, ত্রিশাল; সিলেটের জকিগঞ্জ; ঝিনাইদহের হরিণাকুণ্ডু, টাঙ্গাইলের সদর ও মির্জাপুর; বরিশালের মেহেন্দিগঞ্জ; কুমিল্লার বরুড়া; নোয়াখালীর চৌমুহনী; শরীয়তপুরের ভেদরগঞ্জ; ভোলার দৌলতখান; নীলফামারীর জলঢাকা; পাবনা সদর; বগুড়ার শিবগঞ্জ; খুলনার পাইকগাছা; নড়াইলের কালিয়া; কুমিল্লার চৌদ্দগ্রাম; টাঙ্গাইলের ভূঞাপুর ও সখিপুর।

%d bloggers like this: