তুষারে ঢাকলো সৌদির মরু

0

আন্তর্জাতিক ডেস্ক :

সারা বিশ্বে এমন বেশ কিছু এলাকা রয়েছে যেখানে জানুয়ারি মাসে মারাত্মক ঠাণ্ডা এবং তুষারপাত শুরু হয়। তবে আফ্রিকা ও মধ্য প্রাচ্যের মরুভূমিতে এমন ঘটনা বিরল।এ বছর আফ্রিকার সাহারায় ভারী তুষারপাত হয়েছে এবং সৌদি আরবে তাপমাত্রা নেমে গেছে ২ ডিগ্রি সেলসিয়াসে। এই অঞ্চলের মরুভূমিতে হলুদ বালি সাদা বরফে ঢেকে গিয়েছে। খবর ডেইলি মেইলের

সাহারা মরুভূমির বালির ওপরে এই বরফের আস্তরণের কয়েকটি ছবিও সামনে এসেছে। জিও টিভির রিপোর্ট অনুযায়ী, সৌদি আরবের আসির অঞ্চলে প্রান্তরে এই বিরল তুষারপাত দেখতে স্থানীয় বাসিন্দা এবং বিদেশি পর্যটকরা আসছেন। এর একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে গিয়েছে। যেখানে স্পষ্ট দেখা যাচ্ছে, তুষারপাত হচ্ছে। তবে শীত মৌসুমে সাধারণত এখানে তুষারপাত হয় না।

সাহারার আইন সেফরাকে মরুভূমির দ্বার বলা হয়। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১০০০ মিটার উঁচুতে অবস্থিত, এই এলাকা আটলাস পর্বত দ্বারা বেষ্টিত। সাহারা মরুভূমি উত্তর আফ্রিকার বেশিরভাগ অঞ্চলে ছড়িয়ে রয়েছে। গত হাজার হাজার বছর ধরে এখানে তাপমাত্রা এবং আর্দ্রতায় বড় পরিবর্তন হয়েছে।

তবে একদল বিশেষজ্ঞরা আশা করছেন, এই মরুভূমি আবারও সবুজ হবে। সৌদি আরবের মরুভূমিতে তুষারপাত হওয়ায় যারপরনাই আনন্দিত সেখানকার স্থানীয় লোকেরা। প্রচুর পর্যটকেরাও সেখানে আসছেন।

ওই এলাকায় প্রায় ৫০ বছর পর তাপমাত্রা এত কমে গিয়েছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পারদ মাইনাস ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে।মরুভূমিতে তুষারপাত বিরল হলেও ঠাণ্ডা থাকে অনেক। রাতের বেলা তাপমাত্রা হঠাৎ নেমে আসে।

%d bloggers like this: