ঢাকা ২৯.৯৯°সে ১২ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

আইটি দক্ষদের জন্য ট্যালেন্টপুল তৈরি করবে সরকার : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয়ে দক্ষতাসম্পন্নদের জন্য একটি ট্যালেন্টপুল (আইটি দক্ষদের ভাণ্ডার) তৈরি করবে সরকার। এজন্য তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয়ে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে যোগ্য ও দক্ষদের বাছাইয়ের জন্য বিডি স্কিলস শীর্ষক একটি প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে, যাতে আইটি কোম্পানিগুলো ঢুকে ট্যালেন্টপুল থেকে চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি নিয়োগ দিতে পারে।

শনিবার (২২ মে) ভার্চুয়ালি ট্যালেন্টপুল তৈরির লক্ষ্যে ‘বিডি স্কিলস ডট গভ ডট বিডি’ নামের ডিজিটাল প্ল্যাটফর্মের বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের ওপর বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন তিনি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) এলআইসিটি প্রকল্পের উদ্যোগে বানানো ‘বিডি স্কিলস ডট গভ ডট বিডি’ নামের এ প্ল্যাটফর্মটি আগামী ৩ জুন উদ্বোধনের কথা রয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, ট্যালেন্টপুল তৈরির এ প্ল্যাটফর্মটি এমন হতে হবে, যাতে সারা দেশের বিভিন্ন স্থান থেকে চাকরিপ্রত্যাশীরা আইটির বিভিন্ন বিষয়ে যোগ্যতার পরীক্ষা দিতে পারে। শুধু বর্তমানের কথা ভেবে নয়, ভবিষ্যতের কথা ভেবে প্ল্যাটফর্মটির উন্নয়ন করতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, চাকরিতে নিয়োগের জন্য আবেদন থেকে শুরু করে পরীক্ষা এবং যোগ্য প্রার্থী বাছাইয়ের প্রক্রিয়াটি ঝামেলাপূর্ণ, ব্যয়বহুল এবং অনেক ক্ষেত্রে যোগ্য প্রার্থী বাছাই করা সম্ভব হয় না। প্ল্যাটফর্মটির ব্যবহার করে পিএইচপি, লারাভেল, প্রোগ্রামিং, কোডিংয়ের মতো আইটি বিষয়ে পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ এবং সার্টিফিকেটধারী ট্যালেন্টদের সব তথ্য থাকবে যাতে যেকোনো প্রতিষ্ঠান চাহিদা অনুযায়ী তাদেরকে চাকরিতে নিয়োগ দিতে পারে।

এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি অ্যাডভাইজার সামি আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বিসিসির পরিচালক (প্রশিক্ষণ) এনামুল কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইআইটি বিভাগের অধ্যাপক ড. বি এম মঈনুল হোসেন, ব্রেইন স্টেশনের রাইসুল কবির প্রমুখ।




আপনার মতামত লিখুন :

এক ক্লিকে বিভাগের খবর