ঢাকা ২৭.৯৯°সে ২৩শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ
শিরোনাম :
দারুসসালামে ফেনসিডিলসহ গ্রেফতার দুই বোন কারাগারে অভিনেত্রীকে ধর্ষণের হুমকি, যুবক গ্রেফতার গৌরীপুরে ১শ বোতল ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী আটক গৌরীপুরে বাস-মাহিন্দ্রা সংঘর্ষে নিহত দুই নারীসহ ৩জন ঈশ্বরগঞ্জে কর্মহীনদের মাঝে নগদ টাকা ও খাদ্যসামগ্রী বিতরণ গৌরীপুরে প্রতিপক্ষের বিরুদ্ধে পুকুরের পাড় কেটে ফেলার অভিযোগ গৌরীপুরে কর্মহীন, দুস্থ ও অসহায় মানুষের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ ময়মনসিংহে কঠোর লকডাউনের ১৪ দিনে ৩০ লাখ টাকা অর্থদণ্ড আদায় গৌরীপুরে অসহায় ও কর্মহীন মানুষের মাঝে মায়ের মমতা কল্যাণ সংস্থার ঈদ উপহার সামগ্রী বিতরন ডোমারে হাজারো মানুষের চলাচলে চরম দুর্ভোগ

পৃথিবীর দিকে ধেয়ে আসছে অতিকায় গ্রহাণু

তথ্যপ্রযুক্তি ডেস্ক,

পৃথিবীর দিকে ধেয়ে আসছে অতিকায় গ্রহাণু। নাসার বিজ্ঞানীরা বলছেন, গ্রহাণুটির আকার লন্ডন আইয়ের চেয়ে দেড়গুণ বড়। লন্ডনের এই জনপ্রিয় পর্যটনস্থলের উচ্চতা ৪৩০ ফুট। গ্রহাণুটা এর চেয়েও দেড়গুণ বড়। আগামী ২৪ জুন এটি পৃথিবীর কাছাকাছি আসবে। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি ‘ঝুঁকিপূর্ণ গ্রহাণু’। তাই আগেভাগেই পৃথিবীকে সতর্ক করা হয়েছে।

মার্কিন মহাকাশ বিজ্ঞানীরা এই পাথুরে গ্রহাণুর নাম দিয়েছেন ‘২০২০ এনডি’। আগামী ২৪ জুলাই ১৭০ মিটারের অতিকায় গ্রহাণু পৃথিবীর ০.০৪৩ অ্যাস্ট্রনমিক্যাল ইউনিট (এইউ) দূরত্বের মধ্যে চলে আসবে। এক এইউ (১৪৯,৫৯৮,০০০ কিমি) পৃথিবী ও সূর্যের মধ্যে দূরত্বের সমান। ঘন্টায় ৪৮ হাজার কিমি গতিতে ধেয়ে আসছে এবং তা পৃথিবীর থেকে ৫,০৮৬,৩২৭ দূরত্বের মধ্যে চলে আসবে। জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায় এই দূরত্ব নেহাতই নগন্য।

নাসার বিজ্ঞানীর জানিয়েছেন, পৃথিবীর খুব কাছাকাছি চলে আসার মতো সম্ভাবনার মতো মাপকাঠির ভিত্তিতে সম্ভাব্য ঝুঁকিপূর্ণ গ্রহাণু (পিএইচএ)-র সংজ্ঞা নির্ধারণ করা হয়। আর কয়েকদিনের মধ্যে পৃথিবীর একেবারে কাছাকাছি চলে আসবে গ্রহাণুটা। ফলে আগেভোগেই বিশ্ববাসী সতর্ক করলেন বিজ্ঞানীরা।




আপনার মতামত লিখুন :

এক ক্লিকে বিভাগের খবর