ডিএসই-‌সিএসইতে সোনালি পেপারের লেনদেন স্থগিত

0

অর্থনৈতিক প্রতিবেদক,

ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেট থেকে মূল মার্কেটে ‌ফেরা সোনালি পেপার অ্যান্ড বোর্ড মিলসের লেনদেন স্থগিত করা হয়েছে। অনিবার্য কারণে বৃহস্প‌তিবার (২ জুলাই) কোম্পানিটির লেনদেন শুরু হচ্ছে না বলে জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্স‌চেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ।

ত‌বে কি কার‌ণে লেন‌দেন বন্ধ রাখা হ‌য়ে‌ছে তা জা‌নেনা কোম্পা‌নি কর্তৃপক্ষ।

এর আগে সোনালী পেপারকে ডিএসই ও সিএসইর পরিচালনা পর্ষদ ওটিসি মার্কেট থেকে মূল মার্কেটে পুনরায় তালিকাভুক্তির অনুমোদন দেওয়া হয়।

জানা গেছে, ডিএসই ও সিএসই কোম্পানিটির ট্রেডিং কোড হবে “SONALIPAPR”। আর ডিএসইতে সোনালি পেপারের কোম্পানি কোড হবে ১৯৫০৩। অন্যদিকে সিএসইতে কোম্পানির কোড হবে ১৯০০০৩। তবে সোনালি পেপারকে মূল মার্কেটে কিছু শর্ত মেনে লেনদেন করতে হবে। শর্তগুলোর মধ্যে রয়েছে- কোম্পানির রেফারেন্স প্রাইস এবং ফ্লোর প্রাইস নির্ধারণ করা হবে ওটিসি মার্কেটের সর্বশেষ ক্লোজ প্রাইসকে। অর্থাৎ কোম্পানিটি গত ৩০ জানুয়ারি ওটিসিতে সর্বশেষ ২৭৩ টাকায় লেনদেন করেছিল। ওই ২৭৩ টাকাকে কোম্পানির ফ্লোর প্রাইস হিসেবে নির্ধারণ করে বিএসই‌সি।

ডিএসই ও সিএসই‌তে লেনদেনের প্রথম দিন থেকেই কোম্পানির সার্কিট ব্রেকার এবং সার্কিট ফিল্টার (প্রাইস লিমিট) থাকবে ব‌লে জানা গে‌ছে। এছাড়া কোম্পানিটি ওটিসি মার্কেট থেকে মূল মার্কেটে ফিরে জেড ক্যাটাগরিতে লেনদেন করার কথা র‌য়ে‌ছে। সোনালি পেপারকে পরবর্তী সময়ে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠানের আগে পর্যন্ত জেড ক্যাটাগরিতে লেনদেন করতে হবে।

এ বিষ‌য়ে সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলসের কোম্পা‌নি স‌চিব রাশেদুল হোসাইন বলেন, ডিএসই ও সিএসইর মূল মা‌র্কে‌টে লেনদেন চালু হওয়ার কথা ছিল। কিন্তু আজ শুনলাম লেন‌দেন হ‌চ্ছে না। কেন লেন‌দেন হ‌চ্ছে না তা জান‌তে পা‌রিনি। এ বিষ‌য়ে বাংলা‌দেশ সি‌কিউ‌রি‌টি‌জ অ্যান্ড এক্স‌চেঞ্জ ক‌মিশনের (বিএসই‌সি) নির্বাহী প‌রিচালক সাইফুর রহমান ব‌লেন, এ বিষয়টি স্টক এক্স‌চে‌ঞ্জ কর্তৃপক্ষ বল‌তে পারবে।

%d bloggers like this: