ঝিনাইগাতীতে বটতলা-আয়নাপুর সড়কে ঝুঁকি নিয়ে চলাচল

0

জাহিদুল হক মনির,

বটতলা থেকে আয়নাপুর বাজার পর্যন্ত সড়কটার অবস্থা খুবই খারাপ। আমরা তো প্রতিদিন গাড়ি চালাই তাই অভ্যাস হয়ে গেছে। কিন্তু বাইরের (পাশ্ববর্তী এলাকা) গাড়ি আইলেই এক্সিডেন্ট (দুর্ঘটনা) হয়। গতকাল বৃহস্পতিবার দুপুরে শেরপুরের ঝিনাইগাতী উপজেলার বটতলা-আয়নাপুর সড়কের ব্যাটারি চালিত অটোরিকশা চালক হামিদুর এসব কথা বলেন।
গত তিন বছর ধরে সংস্কার না হওয়ায় পিচঢালাই আর ইট-খোয়া উঠে উপজেলার কাড়াগাঁও বটতলা-আয়নাপুর সড়কটির বিভিন্ন স্থানে খানাখন্দ আর গর্তের সৃষ্টি হয়েছে।

ফলে এ সড়ক দিয়ে চলাচল করতে গিয়ে স্থানীয় বাসিন্দাদের পোহাতে হচ্ছে দুর্ভোগ, মাঝে মাঝে ঘটছে দুর্ঘনা।এ অবস্থায় সড়কটি দ্রুত সংস্কারের দাবি জানান স্থানীয় বাসিন্দারা।স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) উপজেলা কার্যালয় ও স্থানীয় সূত্রে জানা গেছে, কাড়াগাঁও বটতলা থেকে গুরুচরণ দুধনই বর্ডার সড়ক (আরএইচডি) পর্যন্ত ৫.৯ কিলোমিটার।এ সড়কের কাড়াগাঁও বটতলা-আয়নাপুর সেতু পর্যন্ত ১.৭ কিলোমিটার। গত তিন বছর আগে এ সড়কটির সংস্কার কাজ করা হয়।
সরেজমিন দেখা যায়, উপজেলার কাড়াগাঁও বটতলা-আয়নাপুর বাজার পর্যন্ত সড়কের বিভিন্ন স্থানে ইট-বালু, ঢালাই ও বিটুমিন উঠে বিভিন্ন স্থানে খানাখন্দ আর গর্তের সৃষ্টি হয়েছে। কোথাও কোথাও সড়কের গর্তে বৃষ্টির পানি জমে আছে। সড়কে একটি গাড়ি আরেকটিকে অতিক্রম করতে পারছে না।আয়নাপুর এলাকার সাবেক ইউপি সদস্য মাজহারুল ইসলাম ও কৃষখ খালেক বলেন, এ সড়কটি গজনী অবকাশ পর্যটন কেন্দ্রে যাওয়ার পথ ও বর্ডার সড়কের সঙ্গে সংযোগ থাকায় পাশ্ববর্তী এলাকায় অপরিচিত গাড়ির চালকেরা আসে। তখন সড়কের গর্তে উল্টে গিয়ে মারাত্মক দুর্ঘটনা শিকার হয়।

এছাড়া তাদের উৎপাদিত বিভিন্ন কৃষিপণ্য বিক্রির জন্য উপজেলা সদরের হাটবাজারে নিতে হয়। সড়কে কয়েকটি স্থানে ভাঙ্গা-চোরা হওয়ায় ভ্যানচালকেরা গেলেও এ জন্য অতিরিক্ত পরিবহন ভাড়া গুনতে হচ্ছে তাদের। দ্রæত এ সড়কটি সংস্কার করা দরকার।সমাজকর্মী নাইম জাহান বলেন, সড়কটি অন্যান্য সড়কের চেয়ে পাশে অনেক কম। সড়কে একটি গাড়ি আরেকটিকে অতিক্রম করতে পারে না। অতিক্রম করতে গেলে মাঝে মধ্যেই দুর্ঘটনাও ঘটছে।

এ ব্যাপারে এলজিইডির উপজেলা প্রকৌশলী মোজাম্মেল হক বলেন, ‘আমাদের একটি নতুন প্রকল্প তৈরী হচ্ছে। ওই প্রকল্পের আওতায় কাড়াগাঁও বটতলা থেকে গুরুচরণ দুধনই বর্ডার (আরএইচডি) পর্যন্ত ৫.৯ কিলোমিটার সড়ক প্রশস্তকরণ ও মজবুতিকরণের জন্য উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) তৈরি করে পাঠানো হয়েছে। এ প্রকল্পটি অনুমোদন পেলে দ্রত সময়ের মধ্যে কাজ করা হবে।’

%d bloggers like this: