জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের ২০ অভিযান ॥ ২৬ হাজার ৭শত টাকা জরিমানা

0

প্রদীপ বিশ্বাস, ময়মনসিংহ:

করোনা সংক্রমণরোধে সরকারী নির্দেশ অমান্য করায় ময়মনসিংহে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলছে। বুধবার ময়মনসিংহ জেলা প্রশাসনের উদ্যোগে এই অভিযান চলে। অতিরিক্ত জনসমাগম, সামজিক দুরত্ব না মানা, মার্কেচে জীবানুনাশক না থাকা, গণপরিবহনে মাস্ক ব্যাতিত যাত্রী উঠানো, অতিরিক্ত যাত্রী উঠানো ও মাস্ক পরিধান না করায় জেলা প্রশাসনের ভাম্যমাণ আদালত এ অভিযান চালায়। এ সময় আদালত ২০টি মামলা করে। মামলায় ২৬ হাজার ৭শত টাকা জরিমাণা আদায় করা হয়।
করোনা সংত্রমণ ও ব্যাপকহারে বিস্তার রোধ করতে সরকার দীর্ঘ সরকারী শেষে যানবাহন, মার্কেট খুলে দিয়েছে। তবে গণপিরিবহনে স্বাস্থ্য সুরা নিশ্চিত, যাত্রী সংখ্যা কম, মার্কেটে জীবানুনাশক বাধ্যতা মূলক রাখাসহ একাধিক নিয়ম বেধে দেয়া হয়েছে। এ সব নিয়ম মেনে গণপিরবহন চলাচল ও মার্কেট চালু রাখার নির্দেশনা থাকলেও অনেকেই তা মানছেনা। এ অবস্থায় জেলা প্রশাশন ও আইন শৃংখলা বাহিনী প্রতিনিয়তই জনসচেতনতা সৃষ্টি করতে প্রচারণা, মাইকিংসহ অনবরত টহল দিয়ে আসছে। এ সময় মানবিক আবেদন জানানো হলেও কতক অতি উৎসাহি লোকজন আইন অমান্য করেই আসছে।
বুধবার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে আইন শৃংখলা বাহিনী অভিযান নামেন। অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আয়শা হক জানান, বুধবার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিশাত তামান্না ও মাইদুল ইসলামের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলে। এ সময় ২০টি মামলা হয়েছে। মামলায় ২৬ হাজার ৭শত টাকা জরিমাণা আদায় করা হয়। অতিরিক্ত জনসমাগম, সামজিক দুরত্ব না মানা, মার্কেচে জীবানুনাশক না থাকা, গণপরিবহনে মাস্ক ব্যাতিত যাত্রী উঠানো, অতিরিক্ত যাত্রী উঠানো ও মাস্ক পরিধান না করায় আদালত এই জরিমাণা করে। করোনাভাইরাসের হটস্পট এখন ময়মনসিংহ। আক্রান্ত, মৃত্যু, ঝুঁকি, আতংক এই বিভাগে সবই বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ময়মনসিংহ বিভাগে করোনায় আক্রান্ত এখন দেড় সহস্রাধিক, ১৯জনের মৃত্যুবরণ করেছে। অকারণে ঘোরাঘুরি, শপিংসহ সবকিছু খুলে দেয়ার প্রেক্ষিতে অবাধ চলাচলের প্রভাব পড়তে শুরু করেছে বলে জনস্বাস্থ্য বিশেষজ্ঞগণ জানান। স্বাস্থ্যবিধি মানাতে জনগণকে বাধ্য করার করার জন্য জেলা প্রশাসন নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করে যাচ্ছে। এ অভিযান অব্যাহত থাকবে বলে জানা গেছে।

%d bloggers like this: