ঢাকা ২৭.৯৯°সে ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ঈশ্বরগঞ্জে যথাযত মর্যদায় জাতীয় শোক দিবস পালিত

শোকাবহ ১৫ আগস্ট। জাতির ইতিহাসে সবচেয়ে কলঙ্কিত ও বেদনার দিন। জাতীয় শোক দিবস আজ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী। ১৯৭৫ সালের এই দিন জাতি হারিয়েছে তার গর্ব, আবহমান বাংলা ও বাঙালির আরাধ্য পুরুষ, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

এ দিনে বাঙালি জাতির ইতিহাসে কলঙ্ক লেপন করেছিল সেনাবাহিনীর কিছু বিপথগামী কর্মকর্তা আর ক্ষমতালিপ্সু কতিপয় রাজনীতিক। রাজনীতির সঙ্গে সামান্যতম সম্পৃক্ততা না থাকা সত্ত্বেও বঙ্গবন্ধু পরিবারের নারী-শিশুরাও সেদিন রেহাই পায়নি ঘৃণ্য কাপুরুষ এ ঘাতকচক্রের হাত থেকে। সেদিন বঙ্গবন্ধুর সঙ্গে আরও প্রাণ হারান তাঁর সহধর্মিণী, তিন ছেলেসহ পরিবারের ১৮ জন সদস্য।

বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা। জাতি-ধর্ম-বর্ণ-নির্বিশেষে বাঙালি জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে পালন করে দিনটি। তবে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের (কভিড-১৯) কারণে এবারও সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি অনুসরণ করে জাতীয় শোক দিবসের কর্মসূচি পালন করা হবে। রাষ্ট্রীয় মর্যাদায় দিনটি পালনে সারা দেশে আজ নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে নানা আয়োজনে যথাযত মর্যদায় পালিত হয়েছে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে রোববার সকাল ১০ টায় বিজয় ৭১ চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পপস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা যুবলীগের উদ্দ্যোগে জেলা পরিষদ ডাক বাংলোয় আলোচনাসভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

এতে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, কৃষকলীগ, মৎস্যজীবী লীগসহ আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতা ও কর্মীরা অংশ গ্রহণ করেন। কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য, ঈশ্বরগঞ্জ সরকারি কলেজের সাবেক ভিপি সাইদুল গণি ভুইয়া রুমন এর সঞ্চালনায়, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক জুনায়েদুল ইসলাম ভুইয়া সুমন এর সভাপতিত্বে উক্ত আলোচনাসভায় বক্তব্য রাখেন ঈশ্বরগঞ্জ উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন, যুগ্ম সাধারণ সম্পাদক বজলুর রহমান, কৃষি বিষয়ক সম্পাদক আবুল মুনসুর, বড়হিত ইউনিয়ন যুবলীগের আহবায়ক কামরুজ্জামান দুখু, সদর ইউনিয়ন যুবলীগের আহবায়ক আনোয়ার হোসেন প্রমুখ।

আলোচনা সভা শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারবর্গের আত্মার মাগফেরাত কামনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, দুরুদ ও দোয়া পাঠ করা হয়।

 




আপনার মতামত লিখুন :

এক ক্লিকে বিভাগের খবর


x