ঢাকা ২৭.৯৯°সে ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

প্রকল্প থেকে নিজের নাম বাদ দিলেন প্রধানমন্ত্রী

সোলার পার্ক প্রকল্প থেকে নিজের নাম বাদ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার (১০ আগস্ট) একনেক বৈঠকে শেখ হাসিনা সোলার পার্ক জামালপুর শীর্ষক একটি প্রকল্প উপস্থাপন করা হয়।

সভায় প্রকল্প প্রস্তাবনায় শেখ হাসিনা সোলার পার্ক নাম দেওয়া হলেও পর্যালোচনা শেষে অনুমোদনের আগে প্রকল্পের নাম থেকে নিজের নাম বাদ দেয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। পরে সে অনুযায়ী প্রকল্পটি পাস হয় একনেকে। সভাশেষে পরিকিল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের সামনে অনুমোদিত প্রকল্পের বিস্তারিত তুলে ধরার সময় এ বিষয়টি জানান।

তিনি জানান, প্রকল্পটির অনুমোদনের সময় প্রধানমন্ত্রী বলেন, আমার নাম বাদ দিতে হবে। আমার নাম থাকবে না। এ সময় নামটি রাখার জন্য সদস্যরা প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন। তারা বলেন, এটা আবেগ নয়, দেশের বৃহত্তম সোলার প্রকল্প। এটা একটা আইকনিক প্রকল্প। এখানে আপনার নাম থাকা উচিত। কিন্তু প্রধানমন্ত্রী প্রকল্পটিতে নিজের নাম রাখতে অস্বীকৃতি জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, এ সময় প্রধানমন্ত্রীকে জানানো হয়, এটা বঙ্গবন্ধু ট্রাস্ট কর্তৃক অনুমোদিত। এতেও রাজি হননি তিনি। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী এ প্রকল্পের নতুন নাম দেন। পরিকল্পনামন্ত্রী বলেন, আজকের সভায় প্রধানমন্ত্রী দুধকুমার নদীর ড্রেজিং ভালোভাবে করতে নির্দেশ দিয়েছেন। সব সংস্থার সঙ্গে সমন্বয় করে ড্রেজিং করার নির্দেশ দিয়েছেন তিনি।

প্রকল্প সূত্রে জানা গেছে, ১ হাজার ৫১১ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি শুরু হবে চলতি বছরের সেপ্টেম্বরে। শেষ হতে পারে ২০২৪ সালের আগস্টে। প্রকল্পটিতে বাংলাদেশ সরকার দেবে ৩১৯ কোটি ৪০ লাখ টাকা। ৭৬ কোটি ৭৬ লাখ টাকা ঋণ দেবে বিভিন্ন সংস্থা। বাকি ১ হাজার ১১৫ কোটি ৬৩ লাখ টাকা ঋণ দেবে ভারত।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনসহ সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ সভার কার্যক্রমে অংশ নেন।




আপনার মতামত লিখুন :

এক ক্লিকে বিভাগের খবর


x