ঢাকা ২৮.৯৯°সে ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

দেশে ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ নিয়ে একজনের মৃত্যু

ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ নিয়ে দেশে একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বারডেম জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিন দিন আগে তার মৃত্যু হয়েছে।

মঙ্গলবার বারডেম হাসপাতালের রেসপিরেটরি মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক এম দেলোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, কয়েকদিন আগে রাজধানীর বারডেম হাসপাতালে পোস্ট কোভিড জটিলতা নিয়ে ভর্তি হয়েছিলেন দুজন রোগী। যারা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ছিলেন বলে সন্দেহ করা হয়েছিল। এদেরই একজন মারা গেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক (সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম জানিয়েছেন, আজ এই দুই রোগীর নমুনা সংগ্রহ করার কথা। আগামী পাঁচ থেকে সাতদিনের মধ্যে পরীক্ষার রিপোর্ট পাওয়া গেলে আদৌ তারা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত কি-না, সে সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।

যদিও এর মধ্যে একজন মারা যাওয়ায় তার নমুনা সংগ্রহ করা হয়েছিল কি না তা নিশ্চিত হওয়া যায়নি।

প্রসঙ্গত, ভারতে একদিকে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। অন্যদিকে এখন নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে মিউকরমাইসিসিস বা ব্ল্যাক ফাঙ্গাস। মে মাসের প্রথমদিকে ভারতের চিকিৎসকরা এ ব্যাপারে সতর্ক করা শুরু করেন।

এদিকে বারডেম হাসপাতালের যুগ্ম পরিচালক ডা. নাজিমুল ইসলাম ঢাকাটাইমসকে বলেছেন, বারডেমে এক রোগী কোভিড পরবর্তী উপসর্গ নিয়ে ভর্তি হয়েছিলেন এটা ব্ল্যাক ফাঙ্গাস কি না সে বিষয়ে নিশ্চিত না। তবে তিনি কোভিড উপসর্গ নিয়ে মারা গেছেন সেটা নিশ্চিত।

গত কয়েক মাসে ভারতে প্রায় নয় হাজারের মতো মানুষের শরীরে ব্লাক ফাঙ্গাসের সংক্রমণ ধরা পড়েছে। তাদের একটি বড় অংশের দেহে ছত্রাকের সংক্রমণ দেখা দিয়েছে কোভিড থেকে সেরে ওঠার ১২ থেকে ১৮ দিনের মধ্যে।

এদিকে আতঙ্ক ছড়ানো ‘ব্লাক ফাঙ্গাস’ বাংলাদেশে শনাক্ত হলেও তা নিয়ে ভয়ের কিছু নেই বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক। আতঙ্কিত না হয়ে সবাইকে সাবধান হয়ে চলার পরামর্শ দেন তিনি।

মঙ্গলবার সকালে ঢাকা মেডিকেলে করোনা প্রতিরোধে চীনা টিকার পরীক্ষামূলক প্রয়োগ কর্মসূচির উদ্বোধনের সময় জাহিদ মালেক এ কথা বলেন।




আপনার মতামত লিখুন :

এক ক্লিকে বিভাগের খবর