ঢাকা ৩১°সে ১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

সুরক্ষা অ্যাপ উন্মুক্ত হবে কবে?

নিজস্ব প্রতিবেদক :

করোনার টিকা নিতে অনলাইনে নিবন্ধন করার জন্য সুরক্ষা অ্যাপটি নিবন্ধন শুরুর দিনে অবমুক্ত হওয়ার কথা ছিল। কিন্তু এখনো তা উম্মুক্ত করা হয়নি। কবে হবে তাও নিশ্চিত করে বলতে পারছেন না দায়িত্বশীলেরা। এখনো এটি প্রক্রিয়াধীন আছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের (এমআইএস) লাইন ডিরেক্টর মিজানুর রহমান।

সুরক্ষা অ্যাপের বিষয়ে তিনি বলেন, ‘আমাদের কাজ প্রায় শেষ। গুগলের কিছু শর্ত রয়েছে, সেগুলো পূরণ হলেই অ্যাপটি উন্মুক্ত করা হবে।’ মিজানুর রহমান বলেন, ‘টিকা নিতে এখন পর্যন্ত ওয়েবসাইটের মাধ্যমেই আবেদন করতে হবে। এখন সুরক্ষা অ্যাপটি চালু প্রক্রিয়াধীন রয়েছে।’ তবে কবে সেসব শর্ত পূর্ণ হবে, সে বিষয়ে সুনির্দিষ্ট তারিখ জানাতে পারেননি এই কর্মকর্তা।

মিজানুর রহমান বলেন, ‘আমাদের চেষ্টা আমরা করে যাচ্ছি। উন্মুক্ত হলে আমরা অবশ্যই আমাদের সংবাদ বিবৃতির মাধ্যমে জানাব।’

জানা গেছে, প্রথম পর্যায়ের টিকা সবার জন্য উন্মুক্ত না হলেও ৫৫ বছর বা এর চেয়ে বেশি বয়সী যে কেউ নিবন্ধন করতে পারবেন। এ ক্ষেত্রে অগ্রাধিকার তালিকায় থাকার প্রয়োজন নেই। ৫৫ বছরের কম বয়সী যারা অগ্রাধিকার তালিকায় আছেন কিন্তু জাতীয় পরিচয়পত্র নম্বর দিয়ে নিবন্ধন করতে পারেননি, তাদের প্রাতিষ্ঠানিকভাবে এই মেইলে ([email protected]) জাতীয় পরিচয়পত্র নম্বর পাঠাতে হবে।

প্রয়োগের জন্য বাংলাদেশের হাতে আছে ৭০ লাখ করোনার টিকা। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী স্বাস্থ্যকর্মী, আইনশৃঙ্খলা বাহিনী, সশস্ত্র বাহিনী, জনপ্রতিনিধি, সরকারের অত্যাবশ্যকীয় কর্মকর্তা, মুক্তিযোদ্ধা ও ৫৫ বছরের বেশি বয়সীরা প্রথম ধাপে টিকা পাবেন। ইতিমধ্যে দেশে ৫৬৭ জন টিকা নিয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।




আপনার মতামত লিখুন :