ঢাকা ২৬°সে ১৭ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

ক্যাসিনোকাণ্ডে জড়িত দম্পতির বিরুদ্ধে দুদকের চার্জশিট

নিজস্ব প্রতিবেদক :

অবৈধ ক্যাসিনো কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থেকে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন, তা ভোগ দখল ও সম্পদের তথ্য গোপনের দায়ে জাকির হোসেন ও তার স্ত্রী আয়েশা আক্তার সুমার বিরুদ্ধে চার্জশিট দিয়েছে দুর্নীতি দমন কমিশন-দুদক।

সোমবার দুদক সমন্বিত জেলা কার্যালয়-১ এ সংস্থাটির সহকারী পরিচালক সাইফুল ইসলাম বাদী হয়ে তাদের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন। বিষয়টি নিশ্চিত করেন দুকক সচিব আনোয়ার হোসেন হাওলাদার।

এর আগে ২০১৯ সালে ১৭ ডিসেম্বর মামলাটির তদন্তের দায়িত্ব দেয়া হয় সহকারী পরিচালক সাইফুল ইসলামকে। পরবর্তী সময়ে তদন্তসাপেক্ষে তিনি কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করেন।

মামলার প্রতিবেদন থেকে জানা যায়, ক্যাসিনো ব্যবসা, চাঁদাবাজি এবং অন্যান্য অনৈতিক কর্মকাণ্ডের মাধ্যমে জাকির হোসেনের সহায়তায় তার স্ত্রী আয়েশা আক্তার সুমা ওরফে সুমা বিভিন্ন অবৈধ পন্থায় চার কোটি ৬৩ লাখ ১৩ হাজার ৩০০ টাকা অর্জন করেন। যা তার আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ।

প্রতিবেদন থেকে আরও জানা যায়, আয়েশা আক্তার সোমা ওরফে সোমা একজন গৃহিণী। তার নামে আলাদা আয়কর নথি থাকলেও তার নিজস্ব অর্থ উপার্জনের কোনো উৎস নেই। তিনি সম্পদের যে প্রতিবেদন দাখিল করেছেন তা তার আয়ের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ।

স্বামী অবৈধ কার্যক্রমের মাধ্যমে জ্ঞাত আয় বহির্ভূত পাঁচ কোটি ১৫ লাখ ১৬৬ টাকা সম্পদ নিজেদের ভোগ দখলে রেখে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৭( ১) সম্পদের উৎস গোপন ও স্থানান্তর রূপান্তর করায় মানি লন্ডারিংয়ের আইন ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ করায় এই দম্পতির বিরুদ্ধে মামলা দায়ের করে দুদক।




আপনার মতামত লিখুন :